মেসিকে টপকানো নয়, বাংলাদেশকে হারানোতেই আসল তৃপ্তি ছেত্রীর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৯ এএম, ০৮ জুন ২০২১

বিশ্ব ফুটবলে এ প্রজন্মের সেরা তারকা কে? বেশিরভাগ ফুটবলপ্রেমীই বলবেন লিওনেল মেসির নামটি। আর্জেন্টাইন খুদেরাজের মুকুটে এত এত অর্জন, তার সঙ্গে আসলে এশিয়ার কারও তুলনা করাই বাড়াবাড়ি।

তবে না চাইলেও ভারতের সুনিল ছেত্রীর নামটি আসছে মেসির সঙ্গে। একটা জায়গায় যে ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে ছাড়িয়ে গেছেন ভারতীয় অধিনায়ক। সেটা হলো আন্তর্জাতিক ফুটবলে গোলের সংখ্যা।

সোমবার কাতারে বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ২-০ গোলের জয় পেয়েছে ভারত। ম্যাচে দুটি গোলই করেন সুনিল ছেত্রী। আর এদিনই মেসিকে টপকে গেছেন আন্তর্জাতিক গোল সংখ্যায়।

বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে খেলতে নামার আগে ভারতীয় অধিনায়কের গোলসংখ্যা ছিল ৭২টি। এই ম্যাচে দুই গোল করে তার গোল এখন ৭৪। অন্যদিকে আর্জেন্টিনার জার্সিতে মেসির গোল ৭২টি।

মেসির চেয়ে ম্যাচও কম খেলেছেন ছেত্রী। ভারতীয় অধিনায়ক যেখানে ১১৬ ম্যাচ খেলে করেছেন ৭৪ গোল, মেসির ৭২ গোল করতে খেলতে হয়েছে ১৪৩ ম্যাচ।

তবে মেসিকে টপকে যাওয়া নয়, বাংলাদেশের বিপক্ষে জয় পাওয়াটাকেই বড় মনে করছেন ছেত্রী। ভারতীয় অধিনায়ক স্বীকার করে নিলেন, বাংলাদেশ ম্যাচে কঠিন লড়াই করেছে।

ছেত্রী বলেন, ‘বেশ কঠিন ম্যাচ ছিল। একটা সময় পর্যন্ত বাংলাদেশ ভালো লড়াই করছিল। আমরা এই ম্যাচে আরও বেশি গোলে জিততে পারতাম। তবে দিনের শেষে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লাম। এতেই শান্তি পেয়েছি। আরও বেশি স্বস্তি পেয়েছি কারণ আমরা এই ম্যাচে কোনো গোল হজম করিনি। এটা খুব দরকার ছিল।’

বাংলাদেশকে হারিয়ে ভারত প্রায় ২০ বছর পর বিদেশের মাটিতে বিশ্বকাপ বাছাই জিতলো। এই পরিসংখ্যানটি জানতেন না ছেত্রী। বরং এমন এক জয়ে নিজের নামটি জড়াতে পেরেই উচ্ছ্বসিত এই স্ট্রাইকার, ‘আমি এই তথ্য জানতাম না। এমন একটা জয়ে আমার নাম লেখা থাকবে এটাই তো প্রাপ্তি। জিতলে সবাই মাথায় তুলে রাখে। তবে গত ম্যাচগুলোতেও কিন্তু আমরা ভালো খেলেছিলাম। কিন্তু সেটা অনেকে মনে রাখেনি। যাই হোক তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারলাম। এটা ভেবেই ভালো লাগছে।’

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]