ওমানে জিমিদের প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:৫০ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

প্রথমে জানা গিয়েছিল এশিয়ান গেমস হকির বাছাই পর্বের দল ১২টি। যদিও এ সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছিল। এক সপ্তাহ আগেও বাংলাদেশ হকি ফেডারেশনের জানা ছিল না এশিয়ান গেমস হকির টিকিট পেতে কয়টি দেশ লড়াইয়ে নামবে। শেষ পর্যন্ত ৯ দল নিয়ে হতে যাচ্ছে এশিয়ান গেমস হকির বাছাই পর্ব। আগামী ৮ মার্চ ওমানে শুরু হবে ৯ জাতির এ লড়াই।

৯ দেশ অংশ নেবে ২ গ্রুপে ভাগ হয়ে। বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। এই গ্রুপটা তুলনামূলক সহজ। ৫ দলের এ গ্রুপের অন্য দেশগুলো হচ্ছে- হংকং, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও আফগানিস্তান। জিমিদের বাছাই পর্ব শুরু হবে ৯ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। পরের তিন ম্যাচ ১০ মার্চ থাইল্যান্ডের বিরুদ্ধে, ১২ মার্চ হংকংয়ের বিরুদ্ধে এবং ১৩ মার্চ ইন্দোনেশিয়ার বিরুদ্ধে।

‘বি’ গ্রুপে স্বাগতিক ওমানের সঙ্গে খেলবে শ্রীলংকা, চাইনিজ তাইপে ও কাজাখস্তান। এশিয়ান গেমস হকিতে খেলবে ১২ দল। বাছাই পর্ব থেকে উঠবে ৫টি। সরাসরি খেলবে দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া, চীন ও স্বাগতিক ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়া বাছাই পর্বও খেলছে। তারা বাছাই পর্বে ৫ দলের মধ্যে থাকলে ষষ্ঠ দলটিও সুযোগ পাবে এশিয়ান গেমসে।

এশিয়ান গেমসের বাছাই পর্বের জন্য অনুশীলন চলছে জাতীয় হকি দলের। দেশের অভিজ্ঞ কোচ মাহবুব হারুন দল নিয়ে অনুশীলন শুরু করেছেন। ইতিমধ্যেই ক্যাম্পের খেলোয়াড় তালিকা ২৮-এ নামিয়ে এনেছেন তিনি। ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে চূড়ান্ত দল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের প্রধান কোচ। টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ দল ওমান যাবে ৭ মার্চ।

গ্রুপিং
‘এ’ গ্রুপ : বাংলাদেশ, হংকং, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও আফগানিস্তান।
‘বি’ গ্রুপ : ওমান, শ্রীলংকা, চাইনিজ তাইপে ও কাজাখস্তান।

বাংলাদেশের ম্যাচ
৯ মার্চ : আফগানিস্তান
১০ মার্চ : থাইল্যান্ড
১২ মার্চ : হংকং
১৩ মার্চ : ইন্দোনেশিয়া

আরআই/আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :