বিশেষ প্রশিক্ষণ কর্মসূচিতে অন্তর্ভুক্ত হচ্ছে অ্যাথলেটিকস-দাবা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২২ মে ২০১৯

তৃণমূল থেকে বাছাইকৃত প্রতিভাবান খেলোয়াড়দের দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে আগামীতে আন্তর্জাতিক পর্যায় থেকে সাফল্য তুলে আনার পরিকল্পনা হিসেবে যে ১৩টি খেলা নির্ধারণ করেছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সে তালিকায় রদবদল হচ্ছে।

বিশেষ করে অ্যাথলেটিকস ও দাবার মতো ডিসিপ্লিন বাদ দিয়ে অজনপ্রিয় কয়েকটি খেলা এই তালিকায় থাকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে। অবশেষে বাস্তবতা বিবেচনায় অ্যাথলেটিক ও দাবাকে এই বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

বুধবার যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পূর্বের তালিকা রদবদলের সিদ্ধান্ত হয়েছে।

সভা শেষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল জাগো নিউজকে বলেছেন, ‘আমরা সভায় প্রাথমিক যে আলোচনা করেছি তাতে অ্যাথলেটিকস ও দাবার অন্তর্ভূক্তির বিষয়টি এসেছে। আবার আগের তালিকা থেকে কয়েকটি ডিসিপ্লিন বাদ দেয়ার কথাও হয়েছে। তবে কোনো কিছুই চূড়ান্ত হয়নি। আমরা ফেডারেশনের বিষয়গুলো নিয়ে আরেকটি সভা করবো। সেখানে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনও থাকবে। তারপর আমরা পূর্বের তালিকা সংযোজন-বিয়োজিন করবো।’

আরচারি, কাবাডি, শ্যুটিং, ভলিবল, ভারোত্তোলন, হ্যান্ডবল, টেনিস, বাস্কেটবল, সাইক্লিং, সুইমিং, কারাতে, উশু ও তায়কোয়ানদো- এই ১৩ খেলাকে বিশেষ এই প্রশিক্ষণ কর্মসূচির জন্য বেছে নেয়া হয়েছিল পূর্বের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদারের সময়ে। ভবিষ্যতে আন্তর্জাতিক অঙ্গন থেকে সাফল্য আনার সম্ভাবনা আছে এমন খেলাগুলোকে বেছে নেয়ার জন্যই এই পরিকল্পনা। এই তালিকা নিয়ে অনেক ফেডারেশনই ক্ষুব্ধ ও হতাশ।

যে ১৩ খেলা নির্বাচন করেছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয় তা নিয়ে ব্যাপক প্রশ্ন ওঠে ক্রীড়াঙ্গনে। বিশেষ করে বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবলের মতো টিম ইভেন্ট দিয়ে আন্তর্জাতিক অঙ্গন থেকে সাফল্য আনা কঠিন মনে করছেন অনেকে। অথচ মাদার গেম অ্যাথলেটিকস ও সম্ভাবনাময় খেলা দাবাকে রাখা হয়েছিল এই কর্মসূচির বাইরে।

‘সরকারের বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির তালিকায় নেই অ্যাথলেটিকস!’- এই শিরোনামে জাগো নিউজে সংবাদ প্রকাশের পরই ক্রীড়াঙ্গনে এ নিয়ে আলোচনার ঝড় ওঠে। তখন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল আভাস দিয়েছিলেন এ তালিকা পরিবর্তন হবে। অবশেষে মন্ত্রণালয় প্রকৃত ও সম্ভাবনাময় ডিসিপ্লিন নিয়ে নতুন তালিকা করতে যাচ্ছে।

আরআই/এসএএস/পিআর

আপনার মতামত লিখুন :