ফেদেরারের অবিশ্বাস্য রেকর্ডটি ছুঁয়ে ফেলছেন জকোভিচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০১ মার্চ ২০২১

একটা সময় ছিল, পুরুষ টেনিস মানেই সুইস তারকা রজার ফেদেরারের জয়জয়কার। ফেদারের সামনে কেউই দাঁড়াতে পারছে না, একের পর এক শিরোপা জিতে যাচ্ছেন। সময়ের ব্যবধানে ফেদেরারের প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়িয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল, সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ এবং বৃটিশ তারকা অ্যান্ডি মারে।

তবে, যতই প্রতিদ্বন্দ্বী তৈরি হোক না কেন, রফার ফেদেরারের দখলে এমন একটি রেকর্ড ছিল, যেটা দেখে অন্যদের হিংসা হতো বৈ কি। কিন্তু এবার আর সেই রেকর্ডটি দখলে রাখতে পারছেন না সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা ফেদেরার।

কারণ, ডব্লিউটিএ র্যাংকিংয়ে দীর্ঘ সময় শীর্ষে থাকার যে রেকর্ড ছিল ফেড এক্সপ্রেসের, সেটাকে ছুঁয়ে ফেলতে যাচ্ছেন নোভাক জকোভিচ। রজার ফেদেরার ৩১০ সপ্তাহ ছিলেন ডব্লিউটিএ র্যাংকিংয়ের শীর্ষে।

গত সপ্তাহেই নবম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতে নিয়েছেন সার্বিয়ান তারকা জকোভিচ। সব মিলিয়ে তার নামের পাশে শোভা পাচ্ছে মোট ১৮টি গ্র্যান্ড স্লাম শিরোপা। সে সঙ্গে নিশ্চিত হয়ে গেলো, সামনে প্রকাশিতব্য ডব্লিউটিএ র্যাংকিংয়ে ফেদেরারের শীর্ষে থাকার রেকর্ডটিকে ছুঁয়ে ফেলবেন জকোভিচ।

২০২০ সালের ফেব্রুয়ারিতে রাফায়েল নাদালের কাছ থেকে র্যাংকিংয়ের শীর্ষস্থানটি পূনরূদ্ধার করেন জকোভিচ। এরপর থেকে টানা শীর্ষেই রয়েছেন তিনি। গত একটি বছর তিনিই থাকলেন র্যাংকিংয়ের শীর্ষে এবং ৬ষ্ঠ বার শীর্ষে থেকে বছর শেষ করলেন। এখানে এসে পিট সাম্প্রাসকে ছুঁয়ে ফেললেন জকোভিচ।

মোট ৫বার র্যাংকিংয়ের শীর্ষে এসেছিলেন জকোভিচ। এর মধ্যে ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা ১২২ সপ্তাহ ছিলেন শীর্ষে। যদিও এই রেকর্ডটা (টানা শীর্ষে থাকার) দখলে রয়েছে রজার ফেদেরারের। তিনি ২৩৭ সপ্তাহ টানা শীর্ষে ছিলেন।

আইএইচএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]