মিশিগান বেঙ্গলসের জাঁকজমকপূর্ণ টেবিল টেনিস টুর্নামেন্ট

সাইফুল আজম সিদ্দিকী সাইফুল আজম সিদ্দিকী মিশিগান থেকে
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ২৭ অক্টোবর ২০২১

যুক্তরাষ্ট্রের মিশিগানে ‘মিশিগান বেঙ্গলস’-এর আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে মিশিগান বেঙ্গলস কাপ টেবিল টেনিস টুর্নামেন্ট। টুর্নামেন্টে অর্ধশতাধিক খেলোয়াড়, ৩৪টি সিঙ্গেলস ও ২১টি ডাবলসের দল অংশ নেয়। উত্তর আমেরিকায় সর্ববৃহৎ কমিউনিটি বেসড এ টুর্নামেন্ট।

মিশিগান রাজ্যের ওয়ারেন নগরীর ভিয়েত ডেট্রয়েট টেবিল টেনিস ক্লাবে শনিবার সকাল নয়টায় শুরু হওয়া এ আয়োজনে খেলার ফরমেট স্বাগত বক্তব্য দেন টুর্নামেন্টের আহ্বায়ক মারুফ মনোয়ার ও সাইফ সিদ্দিকী। টুর্নামেন্ট পরিচালনায় ছিলেন ক্লাবের ডাইরেক্টর রসি মীর ও কৌশিক আহমেদ।

আয়োজনে প্রথম পর্বের পর গ্রপ চ্যাম্পিয়নদের নিয়ে প্রিমিয়ার লীগ ও গ্রুপ রানারস আপ ও সেকেন্ড রানারস আপদের নিয়ে সুপার লীগ আয়োজন করে হয়। একইভাবে ডাবলসের গ্রুপ চ্যাম্পিয়ন দল নিয়ে প্রিমিয়ার লীগ ও গ্রুপ রানারস আপদের নিয়ে সুপার লীগ আয়োজন করা হয়।

jagonews24

আয়োজনে মিশিগানে বাংলাদেশি কমিউনিটির নেতা ও পরিচিত মুখ উপস্থিত ছিলেন। ব্যাপাক এর সিনিয়র সহ-সভাপতি সাইদ ফয়সাল, মিশিগান ক্রিকেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি তায়েফ রহমান, মিশিগান টাইগার্স ইয়ুথ স্পোর্টস ক্লাবের অধিকর্তা দেলোয়ার আনসার, কালচারাল সংগঠন অনুরণনের অধিকর্তা জাফরী আল কাদরী, ফানুশের অধিকর্তা আমিন সরফুজ্জামান, শাওন চৌধুরী, গোলাম মোস্তফা, ফরিদ চৌধুরী, নাজমুল আনোয়ারসহ কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

একক শাখায় আট গ্রুপে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতি গ্রুপ থেকে শীর্ষ আটজন ছিলেন মারুফ মনোয়ার, গোলাম মোস্তফা, ফয়সাল সাইদ, মোহাম্মদ নাজমুল আনোয়ার, ফরিদ চৌধুরী, শাহীন ইসলাম, আলমগীর হোসাইন ও ইন্নাস আল রাজী। প্রিমিয়ার লীগের আট জনকে দুই গ্রুপে লিগ পর্ব শেষে এ গ্রুপের শীষ দুই সেমি ফাইনালিস্ট এর মাঝে ফরিদ চৌধুরীর সাথে খেলায় মারুফ মনোয়ার ফাইনালে ওঠে। আলোক সল্পতার দ্বিতীয় সেমি ফাইনাল ও ফাইনাল অন্যদিন সম্পন্ন হবে।

jagonews24

দ্বিতীয় পর্বের সিঙ্গেলস সুপার লীগের নক-আউট পদ্ধতিতে কোয়াটার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ফাইনালে মোহাম্মদ সালাহউদ্দিন আজিজকে হারিয়ে তৌফিক তোফায়েল চ্যাম্পিয়ন হন।

প্রিমিয়ার লীগের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন মারুফ মনোয়ার জয় ও সালাহউদ্দিন আজিজ ও রানারস আপ হয়েছেন ইন্নাস আল রাজী ও রাজেশ। প্রিমিয়ার লীগে ডাবলসে শীষ পাঁচ দল ছিল মারুফ- সালাহউদ্দিন, নাজমুল–সাইফ, ফরিদ-ফয়সাল, আলমগীর- শাহীন ও ইন্নাস– রাজেশ।

jagonews24

সুপার লীগের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন ফরহাদ পুলক–আলী রেজা ও রানারস আপ হয়েছেন জাকির হোসাইন–আরুপ বড়ুয়া। টুর্নামেন্ট নিয়ে মিশিগানে বসবাসরত বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়।

আয়োজকদের অন্যতম আলমগীর হোসাইন জানান, কোভিড এর কারণে দুইবার পেছালেও শেষ পর্যন্ত সফলভাবে খেলা সম্পন্ন করে গেছে বলে আমরা সবাই আনন্দিত। ভবিষ্যতে আরও বড় পরিসরে আয়োজন করা হবে বলে তিনি জানান।

এমআরএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]