এবার আত্মজীবনী লিখবেন মাশরাফি


প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৬

তাকে নিয়ে লিখা হয়ে গেছে ৫০০রও বেশি পৃষ্ঠার বই। নামই দেয়া হয়েছে, মাশরাফি। তার জীবনের প্রতিটি বাঁকের কথা উল্লেখ আছে এই বইতে। তবুও তো সেটা অন্যের লেখা। তাকে নিয়ে লেখা। মাশরাফি বিন মর্তুজার নিজেকে নিয়ে নিজের লেখা, অথ্যাৎ আত্মজীবনি কী - কি লিখবেন কি না। ইমরুল কায়েসের এমন প্রশ্নের জবাবে মাশরাফি জানালেন, হ্যাঁ, তিনি আত্মজীবনী লিখবেন। যদিও সেটা তিনি বিক্রির জন্য লিখতে চান না। তরুণ প্রজন্মের শিক্ষার জন্যই লিখে যেতে চান নিজের ঘটনাবহুল জীবন নিয়ে, একেবারে নিজের কলমে।

ক্রিকেটার বলুন, আর ফুটবলার- বিশ্বের সেরা সেরা ক্রীড়াবীদরা নিজেদের আত্মজীবনী লিখেছিলেন এবং বিক্রি করার জন্য বাজারেও ছেড়েছিলেন। দেখা যাচ্ছে, ক্রীড়াবীদদের এসব আত্মজীবনীর কাটতিও অনেক বেশি। যেমন ধরা যাক শচীন টেন্ডুলকারের কথা। তার আত্মজীবনী ‘প্লেইং ইট মাই ওয়ে’- বাজারে আসার পরই ব্যাপক সাড়া পড়ে গিয়েছিল।

মাশরাফিও চাইলে পারেন এমন একটা সাড়া ফেলতে। কারণ, মাশরাফি এমন একজন ব্যক্তিত্ব, যিনি শুধু ক্রিকেটারই নন, বাংলাদেশের মানুষের স্বপ্নের নায়কও বটে। তিনি যদি একটা আত্মজীবনী লিখে বাজারে ছাড়েন, তাহলে তার কাটতি যে কেমন হবে সেটা বলাই বাহূল্য। কিন্তু মাশরাফি, সেটা করতে চান না। লিখবেন, তবে সেটা শুধুই তরুণ প্রজন্মের অনুসরনের, শিক্ষার জন্য।

মাশরাফির জীবনটাই তো একটা উপন্যাসের নানা উত্থান-পতনের মত। দুই পায়ে বড় বড় সাতটি অপরারেশন। নিয়মিত সিরিঞ্জ দিয়ে হাঁটু থেকে রস বের করতে হয়। ঘুম থেকে হাঁটু ভাঁজ করতে যার লাগে ১৫ থেকে ২০ মিনিট, সেই মাশরাফি এখনও খেলে যাচ্ছেন দেশের হয়ে। আরও কয়েক বছর খেলবেন। শরীরের শেষ শক্তিটুকুন দিয়ে দেশের জন্য লড়াই করে যাবেন।

তার নিজের হাতে জীবনের সব ঘটনা যদি উঠে আসে নিশ্চিত সেটা আত্মজীবনী আর থাকবে না, পরিণত হবে একটি অসাধারণ উপন্যাসে। সোমবার খুলনার সিটি ইন হোটেলে মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে লেখা বই `মাশরাফি`র মোড়ক উম্মোচন অনুষ্ঠানে নিজের আত্মজীবনী লেখা হবে কি না এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ দলের অধিনায়ক বলেন, ‘আমারও ইচ্ছে ও পরিকল্পনা আছে আত্মজীবনী লেখার। এখনও শুরু করিনি। শিগগিরই শুরু করবো। তবে তা বিক্রির উদ্দেশ্যে নয়।’

তবে আত্মজীবনী লিখতে গেলে যেন তার একটা আপত্তি থাকবেই, ‘আমি এমন কোনও সুপারস্টার হয়ে যাইনি যে আত্মজীবনী লিখতে হবে। তবে আমি জীবনে যে কঠিন মুহূর্ত দেখেছি তা পৃথিবীর অনেক বড় সুপারস্টারও দেখেনি। আমি চাই বাংলাদেশের উঠতি ক্রিকেটাররা বিষয়গুলো জানুক। তাহলে অনেক কিছু শিখতে পারবে, অনেক কিছু জানতে পারবে।’

‘মাশরাফি’ বইটি লিখেছেন দেশের শীর্ষস্থানীয় ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায়। সোমবার খুলনার সিটি ইন হোটেলে সকাল ১১টায় সাকিব-তামিমসহ জাতীয় দলের ক্রিকেটারদের উপস্থিতিতে বইয়ের মোড়ক উন্মোচন করেন জাতীয় দলের প্রধান কোচ চণ্ডিকা হাতুরুসিংহে এবং মাশরাফি। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাশরাফির পরিবারের অন্যান্য সদস্যরা।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।