অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে খুঁজে পাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১২ মে ২০২১ | আপডেট: ০৪:২৯ পিএম, ১২ মে ২০২১

চলার পথে অসতর্ক অবস্থায় ফোন চুরি বা ছিনতাই হয়ে যাওয়ার ঘটনা প্রতিনিয়তই ঘটে থাকে। আবার অনেকেই ভুলবশত কোথাও বসলে ফোনটি রেখে চলে আসেন। স্মার্টফোনে সবারই ব্যক্তিগত তথ্যে ঠাসা থাকে। অন্য কারও হাতে ফোনটি গেলে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

তবে আপনার ফোন যদি অ্যান্ডয়েড হয়ে থাকে; তাহলে তা খুঁজে বের করা সম্ভব। আবার চুরি বা হারিয়ে গেলে কম্পিউটার থেকে স্মার্টফোন লক করে, সব ডেটা মুছে দেওয়াও সম্ভব। কীভাবে এই ফিচার কাজ করবে, তা জানার আগে কয়েকটি বিষয় বুঝে নিন।

ফোনে এখন থেকেই এই ফিচার চালু রাখার জন্য কিছু অপশন আপনাকে এনাবল করে রাখতে হবে। যেগুলো এনাবল করা না থাকলে আপনার ফোন হারিয়ে গেলে এই ফিচার কাজে আসবে না।

আপনার ফোনের লোকেশন অ্যাকসেস অন থাকতে হবে। সঙ্গে ‘ফাইন্ড মাই লোকেশন’ এনাবলও করে রাখতে হবে। এ ছাড়াও একটি গুগল অ্যাকাউন্টে লগ ইন করা বাধ্যতামূলক।

phone

আবার মোবাইল ডেটা বা ওয়াইফাইয়ের মাধ্যমে স্মার্টফোন ইন্টারনেটের সঙ্গে কানেক্ট করেও রাখতে হবে। সেইসঙ্গে গুগল প্লেতে ভিসিবেল থাকতে হবে সেই ফোন। এবার জেনে নিন আপনার অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে কী করবেন?

>> আপনার কাছে যে অ্যান্ড্রয়েড ডিভাইস আছে; সেখানে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন।

>> এবার www.google.com/android/find? ওয়েবপেজ ওপেন করুন।

>> ‘ফাইন্ড মাই ডিভাইস’ ওয়েবপেজ ওপেন করলেই আপনার হারিয়ে যাওয়া ডিভাইসে একটি নোটিফিকেশন পৌঁছে যাবে।

phone

>> আপনার ফোনে কোনো নোটিফিকেশন না গেলে ফোনের পাশে থাকা রিফ্রেশ বাটনে ক্লিক করুন।

>> এরপর আপনার হারিয়ে যাওয়া ফোনে একটি নোটিফিকেশন যাবে। তখনই আপনি সেই ফোনে সম্ভাব্য লোকেশন ম্যাপের মধ্যে দেখতে পাবেন। লাইভ লোকেশন অন না থাকলে ডিভাইসের শেষ লোকেশন ম্যাপে দেখাবে।

* এবার প্লে সাউন্ড, সিকিউর ডিভাইস, ইরেজ ডিভাইস অপশনগুলো দেখতে পাবেন। প্লে সাউন্ড অপশন সিলেক্ট করলে আপনার ফোন ৫ মিনিট ধরে বাজবে। সাইলেন্ট বা ভাইব্রেশন মোডে থাকলেও ফোনটি বাজবে।

phone

* সিকিউর ডিভাইস অপশন সিলেক্ট করলে, রিমোটলি আপনি নিজের ফোন লক করে দিতে পারবেন। একটি পাসওয়ার্ড অথবা পিনের মাধ্যমে লক হয়ে যাবে হারিয়ে যাওয়া ডিভাইস। এ ছাড়াও লক স্ক্রিনে মেসেজ পাঠিয়ে ফোন যার কাছে আছে; তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

>> ইরেজ ডিভাইসে ক্লিক করলে ফোনের সব ডেটা ডিলিট হয়ে যাবে। একবার ডেটা ডিলিট হলে তা আর কখনোই ফিরে পাওয়া সম্ভব নয়।

সূত্র: সিনেট

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]