ডেস্কটপ থেকে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:১২ পিএম, ২৭ অক্টোবর ২০২১

সামাজিক মাধ্যমগুলোর মধ্যে দিন দিন নিজের জায়গা পোক্ত করছে ইনস্টাগ্রাম। দিন দিন বাড়ছে ব্যবহারকারীর সংখ্যাও। আর তাই তো গ্রাহকদের কথা চিন্তা করেই ইনস্টাগ্রাম নিয়ে এলো নতুন ফিচার। যার মাধ্যমে ব্যবহারকারীরা এখন শুধু মোবাইল থেকেই নয়, ডেস্কটপ থেকেও ছবি আপলোড করতে পারবেন।

ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম ইনস্টাগ্রামে প্রথমবারের মতো নিজস্ব অ্যাপের বাইরে থেকে পোস্ট করার সুবিধা দিচ্ছে। এতদিন পর্যন্ত কেবল স্মার্টফোন থেকেই কোনো ছবি কিংবা ভিডিও পোস্ট করা যেত ইনস্টাগ্রামে। 

তবে এখন ডেস্কটপ ব্রাউজার থেকে ইনস্টাগ্রামে ছবি ও ভিডিও আপলোড করতে পারছেন ব্যবহারকারীরা। একাধিক ছবি আপলোডের পাশাপাশি সম্পাদনা ও ফিল্টারযুক্ত করতে পারবেন তারা।

হোম পেজের ডানদিকে উপরের অপশনে গিয়ে এখন মেসেজ পাঠানো যাবে। এছাড়াও এই অপশন থেকে নতুন পোস্টও খুঁজে নিতে পারবেন আপনি। এককথায় এতদিন যে অপশনগুলো কেবল মোবাইল অ্যাপ থেকেও পাওয়া যেতো, তার প্রায় সবই মিলবে ডেস্কটপ থেকেও।

নব প্রজন্মের ইউজাররা যাতে নিরাপদে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন, তার জন্য তাদের ক্ষতিকারক কনটেন্ট থেকে দূরে রাখার পরামর্শ দেওয়া হবে। থাকতে পারে ‘টেক আ ব্রেক’ অপশন। সবমিলিয়ে ইনস্টাগ্রাম ব্যবহার এখন আরও সুবিধাজনক হয়ে উঠতে চলেছে ইউজারদের কাছে।

প্রথমে যে কোনো একটি ব্রাউজার থেকে ইনস্টগ্রামের ওয়েব অ্যাড্রেসে যান। এরপর আপনাকে লগ ইন আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে নিজের প্রোফাইলে ঢুকতে হবে। আইডি ও পাসওয়ার্স মিলে গেলে নিজের প্রোফাইল দেখা যাবে। অ্যাকাউন্ট না থাকলে নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন। এরপরই যাবতীয় কনটেন্ট ফিডে দেখা যাবে।

এরপর ওই উইন্ডোতে একটা প্লাস (+) চিহ্ন দেখা যাবে। সেখানে ক্লিক করলে একটি পপ আপ উইন্ডো খুলে যাবে। সেখানে পছন্দমতো ছবি ড্র্যাগ করে এনে ফেলা যাবে অথবা নিজের কম্পিউটার থেকে পছন্দমতো ছবি সিলেক্ট করতে হবে। এরপর প্রতিটি ছবি নিজের পছন্দমতো এডিট করা যেতে পারে।

প্রয়োজন হলে ফিল্টার প্রয়োগ করা যেতে পারে এরপর ক্যাপশন, হ্যাশট্যাগ দিয়ে ছবি বা ভিডিও আপলোড করা যেতে পারে। আপলোড সম্পন্ন হলে ফিডে ছবি বা ভিডিও দেখা যাবে।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]