জোড়া স্মার্টওয়াচ আনছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ১৬ জানুয়ারি ২০২২

সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম জনপ্রিয় মাধ্যম ফেসবুক। ব্যবহারকারীর দিক থেকে সবার শীর্ষেই রয়েছে মেটার প্রতিষ্ঠানটি। গোটা বিশ্বে যোগাযোগ রাখতে বিশাল একটি ভারচুয়াল দুনিয়া তৈরি করেছে মার্ক জুকারবার্গের সংস্থা। শুধু কথা শোনা, বা দেখা নয় ভার্চুয়াল জগতে স্পর্শের অনুভূতিও এনে দিয়েছে এর ভিআর হেডসেট।

এবার প্রযুক্তির অন্যতম আবিষ্কার স্মার্টওয়াচ আনতে চলেছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। শোনা যাচ্ছে, খুব শিগগিরই বিশাল এক সারপ্রাইজ নিয়ে হাজির হচ্ছে মার্ক জুকারবার্গের সংস্থা। একইসঙ্গে জোড়া স্মার্টওয়াচ বাজারে আনবে তারা।

দু’টি ভিন্ন লুকে আসবে স্মার্টওয়াচগুলো। একটির ডায়াল হবে আয়তাকার। অন্যটির ডায়াল থাকবে বৃত্তাকার। প্রথমটির ডিসপ্লেটি খোলা যাবে। আর বৃত্তাকার স্মার্টওয়াচটিতে থাকবে তিনটি ইন-বিল্ট ক্যামেরা। স্মার্টওয়াচ দুটি প্রকাশ্যে আনার পেটেন্ট পেয়েছে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন (WIPO)।

স্মার্টওয়াচ দুটিতে হার্ট-রেট ট্র্যাকিং, স্পেপ-কাউন্টিং-সহ ফিটনেস সংক্রান্ত সব ফিচার থাকবে। এমনকি পৃথিবীর যে কোনো প্রান্তে দাঁড়িয়ে মেপে নিতে পারবেন শরীরের তাপমাত্রাও। যা করোনাকালে অত্যন্ত জরুরি একটি ফিচার।

আয়তাকার স্মার্টওয়াচটির সঙ্গে অ্যাপেল ওয়াচের সামঞ্জস্য রয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুরো বিষয়টাই হবে টাচে, পাশে কোনো বাটন কিংবা ক্রাউন থাকবে না। ইচ্ছা মতো খোলা যাবে ডিসপ্লেটিও। দ্বিতীয় স্মার্টওয়াচের ফিচার থাকবে আরও অত্যাধুনিক। এতে থাকবে তিনটি ক্যামেরা লেন্স। সেগুলো নিজের সুবিধা মতো রোটেট করে নেওয়া যাবে।

সাধারণত স্মার্টফোনের ট্রিপল ক্যামেরার মতো করেই ব্যবহার করা যাবে এই ক্যামেরা। এর মধ্যে থাকবে একটি মূল টেলিফটো লেন্স, একটি আলট্রা ওয়াইড লেন্স এবং একটি যুম লেন্স। রিপোর্টে আরও জানা গিয়েছে, ভারচুয়াল রিয়ালিটি (VR) এবং অগমেন্টেড রিয়ালিটি (AR) সিস্টেমও সাপোর্ট করবে। পরবর্তীতে যে AR হেডসেট বাজারে আসবে, তার সঙ্গেও ব্যবহার করা যাবে এই স্মার্টওয়াচটি।

শোনা যাচ্ছে, আগামী গ্রীষ্মেই নাকি আত্মপ্রকাশ ঘটাতে পারে কোনো একটি স্মার্টওয়াচ। তবে বিশ্ব বাজারে তা কবে থেকে পাওয়া যাবে, সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

সূত্র: টেক রাডার/ গিজমো চায়না

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]