অ্যান্ড্রয়েড ফোনের সুরক্ষায় গুগলের নতুন পদক্ষেপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৫ এপ্রিল ২০২২

যারা ফোনে কথা বলার সময় কল রেকর্ড করেন। তাদের জন্য দুঃসংবাদ দিলো গুগল। অ্যান্ড্রয়েড ফোনে সুরক্ষা ও গোপনীয়তা বাড়ানোর জন্য কড়া পদক্ষেপ নিতে চলেছে সংস্থাটি। এরই মধ্যে এই বিষয়ে কোম্পানির নিয়মাবলী আপডেট করেছে সিলিকন ভ্যালির কোম্পানিটি।

জনপ্রিয় সোশ্যাল ওয়েবসাইট রেড্ডিতে এক গ্রাহক জানিয়েছেন গুগলের প্লে স্টোর পলিসি পেজে জানানো হয়েছে স্মার্টফোনে আর কল রেকর্ডিং করা যাবে না। বেশ কয়েক দিন ধরেই অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং বন্ধ করার উদ্দেশ্যে পদক্ষেপ নেওয়ার কথা বলছিল গুগল।

অ্যান্ড্রয়েড ৬ থেকেই রিয়েল টাইম কল রেকর্ডিং বন্ধ হয়েছিল। এরপরে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে কলের ভেতরে মাইক্রোফোন থেকে কল রেকর্ডিং নিষিদ্ধ করেছিল গুগল। যদিও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাক্সেসিবিলিটি সার্ভিস ব্যবহার করে একাধিক অ্যাপ এখনো কল রেকর্ডিং পরিষেবা দিচ্ছে।

প্লে স্টোরের নতুন নিয়মাবলী অনুসারে কোন অ্যাপ অ্যাক্সেসিবিলিটি এপিআই এর মাধ্যমে রিমোট কল রেকর্ডিং করতে পারবে না। এই এপিআই এর উপরে নিষেধাজ্ঞা আরোপ হলে অ্যাপগুলো আর কল রেকর্ড করতে পারবে না।

ফলে আইফোনের মতোই অ্যান্ড্রয়েড ফোন থেকে কল রেকর্ডিং বন্ধ হয়ে যাবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে ১১ মে থেকে এ নতুন নিয়ম কার্যকর হবে।

সূত্র: টেকক্রাঞ্চ

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]