গুগল ক্রোম আপডেট করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ২২ মার্চ ২০২২

সার্চ ইঞ্জিন গুগলের ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোমের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বের প্রায় সব দেশেই রয়েছে এর ব্যবহারকারী। তবে সম্প্রতি গুগল ক্রোমের ব্যবহারকারীদের সতর্ক করলো ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা সার্ট-ইন (CERT-In)।

তারা বলছেন, যেসব গুগল ক্রোম ব্যবহারকারীরা ৯৯.০.৪৮৪৪.৭৪ ভার্সন ব্যবহার করেন, মূলত তাদের সামনেই বড় সিকিওরিটি ব্রিচের ঝুঁকি রয়েছে। গুগল ক্রোমের এই ভার্সনে একাধিক দুর্বলতা ধরা পড়েছে।

সংস্থার দাবি, রিমোট স্থানে বা দূরবর্তী কোনো স্থান থেকে আক্রমণকারীকে নির্বিচারে কোড চালানোর অনুমতি দিতে পারে এই ভার্সন। পাশাপাশি নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধও বাইপাস করতে পারে বা লক্ষ্যযুক্ত সিস্টেমের শর্তাবলী লঙ্ঘন করে আক্রমণ চালাতে পারে সাইবার জালিয়াতরা।

মূলত ব্লিঙ্ক লেআউট ফ্রি হওয়ার পরে তার ব্যবহার, এক্সটেনশনস, সেফ ব্রাউজিং, স্প্লিটস্ক্রিন, অ্যাঙ্গেল, নিউ ট্যাব পেজ, ব্রাউজার ইউআই এবং জিপিউ-র ভেতরে হিপ বাফার ওভারফ্লো ইত্যাদির কারণে গুগল ক্রোম ৯৯.০.৪৮৪৪.৭৪ ভার্সনে নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি দেখা গিয়েছে।

কয়েকদিন আগেই মাইক্রোসফটের এডজ ব্রাউজার ও মজিলা ফায়ারফক্স ব্যবহারেরও সতর্ক করেছিল এই সংস্থা। এজন্য গুগল ক্রোম আপডেটের পরামর্শ দিচ্ছে তারা। যেভাবে আপডেট করবেন গুগল ক্রোম-

> আপনার ডেস্কটপে গুগল ক্রোম খুলুন।
> এরপর ডান দিকে থ্রি ডিট মেনু অর্থাৎ তিনটি ডট দেখতে পাবেন। সেখানে ট্যাপ করুন।
> ‘হেল্প’ অপশনে ক্লিক করুন।
> ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অপশনে ট্যাপ করুন।
> এবার ‘আপডেট গুগল ক্রোম’ অপশনে ক্লিক করুন (মনে রাখতে হবে: আপনার কম্পিউটারে বা মোবাইলে যদি লেটেস্ট ক্রোম ভার্সন থাকে, তাহলে এই বাটন আপনাকে দেখানো হবে না।)
> সবশেষে ‘রিলঞ্চ’ অপশনে ক্লিক করুন।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]