হ্যাকারের হাত থেকে আইফোনকে বাঁচাবে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২৭ জুন ২০২২

হ্যাকারদের থেকে ডিভাইস সুরক্ষিত রাখা এখন অনেক বড় এক চ্যালেঞ্জ। প্রযুক্তি যতই উন্নত হোক না কেন সাইবার অপরাধীরা ঠিক উপায় বের করে ফেলছে। তবে এবার আইফোন ব্যবহারকারীদের জন্য সুখবর দিচ্ছে গুগল। হ্যাকারের হাত থেকে আইফোনকে সুরক্ষা দিয়ে গুগল আনছে নতুন ফিচার।

‘সেফ ব্রাউজিং’ ফিচারের মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা গুগল ক্রোম ব্রাউজ করার ক্ষেত্রে পাবেন অতিরিক্ত সুরক্ষা। ২০২১ সালে গুগল ক্রোমের এই ‘সেভ ব্রাউজিং ফিচার’ চালু করা হয়। তখন সেটি চালু করা হয়েছিল সব প্ল্যাটফর্মের ডেস্কটপ ভার্সনের জন্য। এটি অ্যান্ড্রয়েডে চালু থাকলেও আইওএসে চালু ছিল না। এখন এটি চালু করা হয়েছে এই ডিভাইসেও।

আইফোন ১২ ও আইফোন ১৩-এর ব্যবহারকারীরা এই ফিচার ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে আইফোনের ব্যবহারকারীরা হ্যাকারদের হাত থেকে রক্ষা পাবেন। ‘সেফ ব্রাউজিং’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের ফিসিং মেল, ম্যালওয়ার ইত্যাদি থেকে সুরক্ষিত রাখা হবে।

এর মাধ্যমে ব্যবহারকারীদের জি-মেইল এবং গুগল ক্রোম ব্রাউজার আগের থেকে অনেক বেশি সুরক্ষিত থাকবে। নতুন এই ফিচারের মাধ্যমে ক্ষতিকর এবং ম্যালিসিয়াস ওয়েবসাইট, ডাউনলোড ফাইল এবং ব্রাউজার থেকে ব্যবহারকারীদের রক্ষা করা হবে। ফলে ব্যবহারকারীরা হ্যাকারদের হাত থেকে বাঁচতে পারবেন খুব সহজেই।

আইফোন ব্যবহারকারীরা এর মাধ্যমে নতুন একটি অপশন পাবেন ফাইল সেন্ড করার ক্ষেত্রে। এর মাধ্যমে আগে থেকেই সব পরীক্ষা করে দেখে নেওয়া হবে পরে যেন কোনো ধরনের সমস্যা না হয়। ফিচারটিতে নিজের পছন্দমতো ভাষা ব্যবহারেরও সুযোগ থাকছে ব্যবহারকারীর জন্য।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]