এখনই আপডেট না করলে অচল হবে কম্পিউটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ২৬ জুন ২০২২

মাইক্রোসফট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ জানালো সংস্থাটি। আগামী বছরের শুরু থেকে নাও চলতে পারে আপনার কম্পিউটার। মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, উইন্ডোজ ৮.১ ওএস-এর কোনো সাপোর্ট দেওয়া হবে না। ফলে এই ওএস যাদের সিস্টেমে রয়েছে তাদের কম্পিউটার আর কাজ করবে না।

২০২৩ সালের ১০ জানুয়ারি থেকে উইন্ডোজ ৮.১ ওএস কাজ করবে না বলেই ঘোষণা দিয়েছে সংস্থাটি। ফলে যাদের সিস্টেমে এই ওএস আছে তাদের সিস্টেম সম্পূর্ণ অচল হয়ে পড়বে। তাই যত দ্রুত সম্ভব সিস্টেম আপডেট করে ওএস ১১ করার পরামর্শ দিয়েছে মাইক্রোসফট।

ওই তারিখের পরও যারা উইন্ডোজ ৮.১ ওএস ব্যবহার করেন তাহলে অনেক ধরনের সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারী। কারণ উইন্ডোজ ৮.১ ওএস-এর ক্ষেত্রে সফটওয়্যার আপডেট, টেকনিক্যাল সাপোর্ট এবং সিকিউরিটি আপডেট দেওয়া হবে না। সে কারণে ম্যালওয়্যার বা কোনো ভাইরাস হামলা চালাতে পারে। এমনকি বন্ধ হয়ে যেতে পারে কম্পিউটারও।

যদিও যে সিস্টেমে ওএস ৮.১ রয়েছে সেই সিস্টেমগুলোতে উইন্ডোজ ১১ আপডেট করা যাবে না। গত বছরের শেষের দিকে উইন্ডোজ ১১ লঞ্চ করা হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয় আগামী ৩ বছরের মধ্যে সব সিস্টেমে আপডেট পাঠানো হবে।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]