কেটিএম-এর সেরা ৩ বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ০৮ মে ২০২৩

বাইকের জগতে স্মার্ট এবং দুর্দান্ত লুকের বাইক হচ্ছে কেটিএম। সব বয়সী মানুষের কাছেই এটি খুবই জনপ্রিয়। মূলত এই বাইকে ভালো সাসপেনশন, ব্রেকিং এবং ওয়েট রেসিও পাওয়া যায়। দামেও সাধ্যের মধ্যেই। হোন্ডা, রয়্যাল এনফিল্ড, হিরো মটোকর্প, টিভিএস মোটরের সঙ্গে পাল্লা দিতে একের পর এক বাইক আনছে সংস্থাটি।

চলুন জেনে নেওয়া যাক সংস্থার ৩টি দুর্দান্ত বাইক সম্পর্কে-

কেটিএম ২০০ ডিউক
সংস্থার একটি দুরন্ত মোটরসাইকেল কেটিএম ২০০ ডিউক, এতে রয়েছে ১৯৯ সিসি ইঞ্জিন যা সর্বোচ্চ ২৫ পিএস শক্তি তৈরি করে, সঙ্গে রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স। কেটিএম ২০০ ডিউক মাইলেজ দেয় ৩৩ কিলোমিটার, ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১৩.৫ লিটার। মোটরসাইকেলের দু চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক, মিলবে ইউএসডি ফ্রন্ট সাসপেনশন এবং রিয়ার মনোশক বাইকের একটি বড় বৈশিষ্ট্য ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। বাইকে রয়েছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, অ্যান্টি থেফট এলার্ম, ডিজিটাল ওডোমিটার, ডিজিটাল টেকোমিটার ও ট্রিপমিটার। কেটিএম ২০০ ডিউকের লাইটিং রয়েছে হ্যালোজেন হেডলাইট, এলইডি টেললাইট এবং টার্ন সিগন্যাল ল্যাম্প। বাইকের সিটের উচ্চতা ৮২২ মিলিমিটার, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৫ মিলিমিটার এবং ওজন ১৫৯ কেজি।

আরও পড়ুন: নারীদের সাইকেলের আসনের সামনে রড থাকে না কেন?

কেটিএম ডিউক ১২৫
কেটিএম সংস্থার সস্তা বাইককের মধ্যে কেটিএম ডিউক ১২৫ অন্যতম। তবে দামে কম হলেও মানের দিক থেকেও একটুও কমতি পাবেন না এতে। বাইকটিতে পাবেন ১২৫ সিসি ইঞ্জিন যা সর্বোচ্চ ১৪.৫ পিএস শক্তি উত্পন্ন করে, সঙ্গে থাকবে ৬ স্পিড গিয়ারবক্স। বাইকে মাইলেজ পাবেন ৪৬.৯২ কিলোমিটার, ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি থাকবে ১৩.৪ লিটার। ব্রেকিংয়ের ক্ষেত্রে দু চাকাতেই রয়েছে ডিস্ক ব্রেক, সঙ্গে ডুয়াল চ্যানেল অ্যান্টি চ্যানেল ব্রেকিং সিস্টেম। এলইডি হেডলাইট এবং টেললাইট, রয়েছে ডিজিটাল ওডোমিটার, ডিজিটাল কনসোল। এই বাইকের সিটের উচ্চতা ৮২২ মিলিমিটার এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৫ মিলিমিটার, ওজন রয়েছে ১৫৯ কেজি।

কেটিএম আরসি ১২৫
কেটিএম আরসি ১২৫ বাইকে মিলবে ১২৪ সিসি ইঞ্জিন যা সর্বোচ্চ ১৪.৫ পিএস শক্তি তৈরি করে, সঙ্গে মজুত ৬ স্পিড গিয়ার কেটিএম আরসি অফ-রোড বাইক হিসেবে পরিচিত তবুও মোটরসাইকেলটির মাইলেজ ৪১ কিলোমিটার, ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১৩.৭ লিটার। কেটিএম আরসির দু চাকাতেই পাবেন ডিস্ক ব্রেক সঙ্গে ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। এতে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ডিজিটাল ওডোমিটার এবং ডিজিটাল ট্রিপমিটার। লাইটিংয়ের ক্ষেত্রে বাইকের হেডলাইট হ্যালোজেন থাকলেও টেললাইট এবং টার্ন সিগন্যাল ল্যাম্প রয়েছে এলইডি। কেটিএম আরসি ১২৫ এর সিটের উচ্চতা একটু বেশি ৮৩৫ মিলিমিটার এবং ওজন ১৬০ কেজি।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।