বৃষ্টিতে ফোন-স্মার্টওয়াচ ভিজে গেলে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ০৮ আগস্ট ২০২৩

ঘর থেকে রোদ দেখে বের হলেও বাইরে শ্রাবণের বৃষ্টির মধ্যে পড়তে হচ্ছে যখন তখন। সঙ্গে ছাতা না থাকায় ভিজে একাকার অবস্থা। এতে ভিজে যায় সঙ্গে থাকা স্মার্টফোন, হাতের স্মার্টওয়াচ।

আজকাল অনেক ফোন এবং স্মার্টওয়াচ ওয়াটার রেসিস্ট্যান্ট থাকে। আবার ওয়াটার প্রুফ কিছু ফোন কাভারও পাওয়া যায় বাজারে। তবে আপনার যদি এসব সুবিধার কোনোটিই না থাকে এবং হঠাৎ ফোন বৃষ্টিতে ভিজে যায় তাহলে দ্রুত কয়েকটি কাজ করুন। এতে আপনার সাধের স্মার্টফোন এবং স্মার্টওয়াচটি নষ্ট হওয়া থেকে রক্ষা পেতে পারে।

স্মার্টফোনের ক্ষেত্রে-

>> প্রথমেই আপনার ফোন বন্ধ করে দিন। ফলে ফোনের ভেতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভেতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা আরও কয়েক গুণ বেশি।

>> এরপর ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে নিন। ভুলেও হেয়ার ড্রায়ার বা মাইক্রো ওভেনে দেবেন না।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নিরাপত্তায় আসছে ই-মেইল আইডি ফিচার

>> ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে তবে ফোনের ব্যাটারি দ্রুত খুলে ফেলুন। ভালো করে মুছে নিন।

>> ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

>> ফোনের ভেতরে পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এতে ফোনের ভেতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

> এবার ফোনটি চালের পাত্রে রেখে দিন। ফলে ফোনের ভেতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। তবে সব ক্ষেত্রে এটি কাজে নাও দিতে পারে। সেক্ষেত্রে সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটি এই অবস্থায় রেখে দিন।

স্মার্টওয়াচের ক্ষেত্রে-

>> এখন বেশিরভাগ স্মার্টওয়াচ থাকে ওয়াটার রেসিস্ট্যান্ট থাকে। তবে যদি আপনার স্মার্টওয়াচটির এই সুবিধা না থাকে তাহলে বৃষ্টিতে ভেজার পর ভালোভাবে আগে স্মার্টওয়াচটি মুছে নিন।

আরও পড়ুন: ফোনের নকল চার্জার চেনার উপায়

>> স্মার্টওয়াচটির পাওয়ার অফ করে তা ভালো করে আগে শুকিয়ে নিন।

>> ব্যাটারি খুলে ভেতরে দেখে নিন পানি জমে আছে কি না।

>> একটি জিপলক ব্যাগে রেখে সিলিকা জেল বা ভ্যাকিউম করে নিন।

>> তারপর যদি স্মার্টওয়াচ ঠিকভাবে কাজ করে তাহলে চিন্তা নেই। তবে আপনার স্মার্টওয়াচে যদি ওয়াটার রেসিস্ট্যান্ট না থাকে তাহলে বৃষ্টিতে ভেজার আগেই একটি ওয়াটারপ্রুফ জিপলক ব্যাগে রাখুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।