স্যুটকেসের মতো যে কোনো জায়গায় নিতে পারবেন ই-স্কুটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:০৬ এএম, ২৮ অক্টোবর ২০২৩

এবার হোন্ডা এমন একটি ই-স্কুটার নিয়ে এলো যা ভাঁজ করে যে কোনো জায়গায় নিয়ে যেতে পারবেন। মটোকম্প্যাক্ট নামের এমনই একটি স্কুটার আনলো জাপানিজ অটোমেকার হোন্ডা।

হোন্ডা মটোকম্প্যাক্ট নামের সেই ইলেকট্রিক স্কুটারটি ফোল্ডেবল। উদ্ভট আকারের সেই ই-স্কুটার আপনি স্যুটকেসের মতোই বহন করতে পারবেন। আসলে এই স্যুটকেস আকারের ইলেকট্রিক স্কুটারটিকে হোন্ডা অনেকটাই তাদের পুরোনো মডেলগুলোর মতো করেছে।

১৯৮০ সালের দিকে জাপানিজ সংস্থাটির কাছে এমনই একটি স্কুটার ছিল, যার বুটস্পেসে সমগ্র গাড়িটাই ফিট করে যেত। হোন্ডার মটোকম্প্যাক্টো ইলেকট্রিক স্কুটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এটি কম্প্যাক্ট এবং ফোল্ডেবল। অর্থাৎ আপনি এটিকে ফোল্ড করেও যেখানে সেখানে ঘুরতে পারেন।

আরও পড়ুন: ৩১০ সিসির নতুন বাইক আনলো টিভিএস মোটর

অনেক সময়েই আমাদের অনেকটা দূরত্বে যেতে ট্রেন বা বাস ধরতে হয়। কিন্তু ট্রেন বা বাস থেকে নেমেই আবার গন্তব্যে পৌঁছাতে রিকশা নিতে আমাদের। স্যুটকেসের মতো এই স্কুটার সঙ্গে থাকলে আপনি তা যেখানে খুশি নিয়ে যেতে পারবেন। এরপর যখন দরকার চালাতেও পারবেন।

ই-স্কুটারটির সর্বাধিক পাওয়ার আউটপুট ৪৯০ ওয়াট এবং ১৬ এনএম পিক টর্ক দিতে পারে। সংস্থার দাবি, এক চার্জে ইলেকট্রিক স্কুটারটি ২৪ কিলোমিটার পার আওয়ার। ইলেকট্রিক স্কুটারের ব্যাটারি ক্যাপাসিটি ৬.৮ অ্যাম্প আওয়ার। একটি ১১০ ভোল্ট চার্জার ব্যবহার করে মাত্র ৩.৫ ঘণ্টার মধ্যেই ই-স্কুটারটি সম্পূর্ণভাবে চার্জ করা যাবে।

মাত্র ৭ সেকেন্ডের মধ্যেই ই-স্কুটারটি তার সর্বাধিক স্পিড ছুঁতে পারে। তবে এর সিট ক্যাপাসিটি মাত্র একটাই ১২০ কিলোগ্রাম পর্যন্ত ওজন বহন করতে পারে স্কুটারটি। স্কুটারটি এক চার্জে ১৯ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে। কারণ স্কুটারটি ডিজাইন করা হয়েছে লাস্ট-মাইল মোবিলিটির জন্য। সেই কারণেই তার রেঞ্জ লিমিটেড। খুব সহজেই আপনি এতে চড়ে ট্রাভেল করতে পারবেন। আবার চাইলে স্কুটারটি ফোল্ড করে যে কোনো জায়গায় রেখে দিতে পারবেন।

এই ই-স্কুটারের হুইলবেসের পরিমাপ ৭৪১ এমএম এবং সিট হাইট ৬২২ এমএম। স্কুটারের ওজন ১৯ কিলোগ্রাম, অর্থাৎ খুব একটা হালকা না হলেও তা পোর্টেবল। গ্লোবাল মার্কেটে হোন্ডার ই-স্কুটারটির দাম ৯৯৫ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ১০ হাজার টাকা।

সূত্র: ফোর্বস

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।