গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি হোয়াটসঅ্যাপে ফিরে পাবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

গুগল শুধু সার্চ ইঞ্জিনই নয়, অনেক বড় স্টোরেজ ফোনের। গুগল ফটোস ছবি সেভ রাখার জন্য বা গ্যালারি হিসেবে দারুণ। কিন্তু স্মরণীয় মুহূর্তের কোনো ছবি যদি ভুল করে ডিলিট হয়ে যায় তাহলেই সমস্যা। মন খারাপ হয়ে যায়। আসলে ছবিগুলোই তো স্মৃতি। তবে চিন্তা নেই, গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধার করা যায় সহজেই।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি ফিরে পাবেন-

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে এখন ফাইল শেয়ারিং হবে আরও সহজ

ট্র্যাশ বিনে খুঁজুন
ট্র্যাশ বিনেও যদি না পান, তাহলে মুশকিল! তবে বিকল্প উপায় আছে। ৬০ দিন পেরিয়ে গেলে গুগল ড্রাইভে খোঁজাখুঁজি শুরু করুন। মুছে ফেলা ছবির কিওয়ার্ড দিয়ে সার্চ করুন গুগল ড্রাইভে। গুগল ফটোসে একটি ব্যাকআপ অপশন থাকে। তা যদি অন না করে থাকেন তাহলে ফোনের গ্যালারিতে যান। সেখানে ছবিগুলো রয়েছে কি না সার্চ করুন।

হোয়াটসঅ্যাপে খুঁজুন ছবি
বর্তমানে ছবি আদান-প্রদানের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ সবচেয়ে বেশি ব্যবহার হওয়া একটি অ্যাপ। হোয়াটসঅ্যাপ সেটিংস অপশনে গিয়ে স্টোরেজ অ্যান্ড ডাটা অপশনে ক্লিক করে ‘ম্যানেজ স্টোরেজ’ অপশনে ক্লিক করুন। এখানে ছবি এবং ভিডিও সব দেখা যাবে। পাশাপাশি নিচে পর পর চ্যাটের তালিকাও থাকবে। সেখানে ক্লিক করে ওই ইউজারের সঙ্গে কী কী ছবি ও ভিডিও শেয়ার করেছেন তা খুঁজে পেয়ে যাবেন। হয়তো সেখানেই মিলতে পারে মুছে ফেলা স্মরণীয় মুহূর্তের ছবি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।