ফোনে থাকা পুরোনো ছবি কোথায় তুলেছিলেন জানাবে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। কমবেশি সবাই সারাদিন অসংখ্যবার গুগল ব্যবহার করেন। যখন যা কিছু জানতে ইচ্ছা হয় কয়েকটি ক্লিকেই গুগল থেকে জেনে নিতে পারছেন। আবার যত ছবি, ভিডিও আছে তা চাইলেই গুগলের ফটোসে স্টোর করে রাখতে পারেন।

তবে জানেন কি? আপনার বহু বছর আগের ছবিটি কোথায় কখন তুলেছিলেন তা জানতে পারবেন। গুগল ফটোস আপনাকে জানাবে সেই তথ্য। আপনি কোথায় কোন ছবি তুলেছেন, তা কয়েক মাস পরে আর মনেই থাকে না। কোন জায়গায় কোন ফটোটা তুলেছেন, তা মনে করতেই সময় চলে যায়। আপনার এই সমস্যার সমাধান দেবে গুগল ফটোসের একটি দুর্দান্ত ফিচার। যার নাম ম্যাপ টাইমলাইন।

আরও পড়ুন
গুগল ফটোসে ডিলিট হওয়া ছবি হোয়াটসঅ্যাপে ফিরে পাবেন

অ্যান্ড্রয়েড বা আইওএস ব্যবহারকারী, সবাই এই ফিচার পাবেন। ব্যবহারকারীরা গুগল ফটোস অ্যাপের লেটেস্ট ভার্সন ব্যবহার করলেই এই নতুন ফিচারের সুবিধা পাবেন। এর ফলে গুগল ফটোসের মেমোরিতে আসা ছবির স্লাইড শোর ক্ষেত্রেও আপনি কোথায় গিয়ে ছবি তুলেছিলেন সেটাও জানতে পারবেন।

দেখে নিন ম্যাপ টাইমলাইন ফিচার কীভাবে ব্যবহার করবেন-

>> প্রথমে আপনাকে গুগল ফটোসের সার্চ ট্যাবে যেতে হবে। সেখানেই একটি নতুন পপ-আপ দেখতে পাবেন। এর সাহায্যে ক্যামেরা লোকেশনে জিপিএস জানা যাবে। এক্ষেত্রে আপনার ফোনের স্মার্টফোনের লোকেশন সেটিংস অন রাখতে হবে। এর পাশাপাশি ছবি তুলে গুগল ফটোসে সেভ করতে হবে। এরপরেই ক্যামেরার লোকেশন জিপিএস ট্র্যাক করা সম্ভব হবে এবং ছবির তোলার নির্দিষ্ট জায়গা সম্পর্কে জানতে পারবেন আপনি। যখনই আপনি গুগল ফটোসে ছবিটা খুলবেন, সঙ্গে সঙ্গে আপনাকে সেই জায়গার নাম দেখিয়ে দেবে।

আরও পড়ুন
গুগল ফটোসের স্টোরেজ ক্লিয়ার করবেন যেভাবে
অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তি পাবেন যেভাবে

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।