তারিখ দিয়ে হোয়াটসঅ্যাপের পুরোনো চ্যাট খুঁজে পাবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

কমবেশি সব স্মার্টফোন ব্যবহারকারী মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। যেখানে প্রতিনিয়ত কয়েকশ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে মেসেজ আদান-প্রদান করছেন। আপনিও হয়তো প্রতিনিয়ত চ্যাট করছেন কারও না কারও সঙ্গে। ছবি, ভিডিও, ফাইল শেয়ার করছেন বন্ধুদের সঙ্গে।

তবে এতো এতো চ্যাটের মাঝে দরকারি অনেক চ্যাট হারিয়ে যায়। কিংবা কোনো জরুরি কোনো কথা মনে পড়েছে কিন্তু পেছনে যতই যাচ্ছেন খুঁজে পাচ্ছেন না। যদি তারিখ মনে থাকে তাহলে খুব সহজেই সেই পুরোনো চ্যাট খুঁজে বের করতে পারবেন।

সম্প্রতি মেটা সিইও মার্ক জাকারবার্গ দারুণ একটি ফিচারের ঘোষণা করেছেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এটি একটি সেরা হোয়াটসঅ্যাপ ফিচার। এবার থেকে তারিখ লিখে পুরোনো ছবি বা মেসেজ সার্চ করতে পারবেন। চ্যাট বক্সে এর জন্য একটি ক্যালেন্ডার অপশন যোগ হয়েছে।

আরও পড়ুন
পুরোনো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিলিট করবেন যেভাবে

অনেকদিন ধরেই ফিচারটি নিয়ে জল্পনা হচ্ছিল। কিন্তু বহু ব্যবহারকারীর অ্যাকাউন্টে সেটি রোল আউট না হওয়ার কারণে তা থেকে বঞ্চিত ছিলেন তারা। হোয়াটসঅ্যাপের এই ফিচারটির নাম সার্চ বাই ডেট। অবশেষে সবার হোয়াটসঅ্যাপে এই সুবিধা চালু করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক কীভাবে তারিখ দিয়ে পুরোনো মেসেজ সার্চ করবেন-

>> প্রথমে প্লে-স্টোরে গিয়ে নতুন ভার্সনে হোয়াটসঅ্যাপ আপডেট করে নিন। কারণ পুরোনো ভার্সনে এই সুবিধা নাও পেতে পারেন।
>> এবার যেই চ্যাটে পুরোনো মেসেজ বা ছবি খুঁজতে চান সেখানে ক্লিক করুন।
>> একদম উপরেই থ্রি লাইন ডটে ক্লিক করুন, তারপর ‘সার্চ’ অপশনে ট্যাপ করুন।
>> এবার একদম ডানদিকে একটি ক্যালেন্ডার অপশন দেখতে পাবেন।
>> সেখানে ক্লিক করে যেই তারিখের মেসেজ খুঁজতে চান সেটি সিলেক্ট করুন।
>> তারপর ‘ওকে’ বাটনে ক্লিক করলেই ওই তারিখের কথোপকথন বা ছবি চলে আসবে।

আরও পড়ুন

হোয়াটসঅ্যাপে এইচডি কোয়ালিটির ছবি পাঠাবেন যেভাবে
হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।