নিজেই ঘরের এসি পরিষ্কার করুন কয়েকটি টিপস মেনে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ০৫ মার্চ ২০২৪

শীতের বিদায় এবং গরমের আগমন। সূর্যের তাপমাত্রা বেড়ে যাওয়া জানান দিচ্ছে তারই। তবে এখনো এসি চালিয়ে রাখার মতো গরম না হলেও খুব শিগগির এসি ব্যবহার শুরু করবেন। তবে গত তিন চার মাস এসি বন্ধ থাকায় বিভিন্ন সমস্যা হতে পারে।

তবে এসি চালানোর আগে পরিষ্কার করে নিন ভালোভাবে। এতে কোনো পেশাদারের সাহায্য ছাড়াই গ্রীষ্মে এসি থেকে বরফের মতো ঠান্ডা হাওয়া পাবেন। সেই সঙ্গে এসি থেকে পানি পড়া বা দুর্গন্ধ হওয়ার সমস্যা সমাধান করতে পারবেন।

>> প্রথমেই বাড়ির পাওয়ার সাপ্লাই বন্ধ করে দিন। কারণ এসির প্যানেলটি খুলতে হবে। এসির ফিল্টারটি বের করে নিন।

>> একটি টুথব্রাশ নিয়ে নিন এবং সন ময়লা বের করার জন্য ইভাপোরেটরটি ধীরে ধীরে পরিষ্কার করুন। কাজটি খুব সাবধানে করতে হবে। কারণ ইভাপোরেটরের তীক্ষ্ণ পাখায় হাতে আঘাত পেতে পারেন।

আরও পড়ুন
এসি থেকে দুর্গন্ধ বের হয়, সমাধানের উপায় জানুন

>> টুথব্রাশ ব্যবহার করার সময় একটি পরিষ্কার কাপড় নিয়ে নিন এবং ধুলাবালি মুক্ত করুন। ফিল্টারগুলোকে পরিষ্কার করতে সেগুলোকে ট্যাপের নিচে রাখুন। পানির স্পিড ভালো থাকলে সেগুলো আপনা আপনিই ধুয়ে যাবে।

>> এবার ফিল্টারগুলোকে বেশ কিছুক্ষণ শুকানোর জন্য রেখে দিন। শুকিয়ে গেলে সেগুলোকে এসির ইউনিটে লাগিয়ে দিন। এসি প্যানেলটি বন্ধ করে দিন।

>> আপনার এসি পরিষ্কার হয়ে গিয়েছে। এবার সেটিকে চালু করতে পারেন।

আরও পড়ুন
কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে?
আপনার ঘরের মাপ অনুযায়ী কত টনের এসি কিনবেন

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।