স্মার্ট টিভির যেসব সমস্যা নিজেই ঠিক করতে পারবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:০২ এএম, ১০ এপ্রিল ২০২৪

স্মার্ট টিভি কমবেশি সবাই ব্যবহার করছেন। তবে মাঝে মাঝে স্মার্ট টিভিতে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। দেখে নিন এমন কিছু সমস্যা, যেগুলোর সমাধান আপনি নিজে ঘরেই করতে পারবেন। এগুলোর জন্য মেকানিকের কাছে গিয়ে টাকা খরচ করতে হবে না।

নো সিগন্যাল
তিনটি ধাপের মাধ্যমে সাধারণ স্মার্ট টিভির এই সমস্যাগুলো সমাধান করা যেতে পারে। প্রথমেই কেবল কানেকশন পরীক্ষা করতে হবে, এরপর ইনপুট/সোর্স সেটিংস যাচাই করতে হবে এবং টিভি ও সংযুক্ত ডিভাইসগুলো পুনরায় বুট করতে হবে।

স্লো পারফরম্যান্স
স্মার্টফোনের গতি বাড়াতে যেমন সব কুকিজ এবং ক্যাশে ক্লিয়ার করেন স্মার্ট টিভির বেলায়ও তাই করুন। অযথা বিভিন্ন অ্যাপ এবং আপডেট ডাউনলোড করা উচিত নয়। সবসময় সফটওয়্যার আপডেট রাখা উচিত।

ইন্টারনেট কানেকশন সমস্যা
এজন্য প্রথমেই নিজেদের রাউটার এবং মোডেম রিস্টার্ট করতে হবে। এরপর নিজেদের ডিভাইসের কানেকশন চেক করতে হবে।

আরও পড়ুন

অ্যাপের সমস্যা
স্মার্ট টিভিতে থাকা বিভিন্ন ধরনের অ্যাপের দিকে নজর রাখা খুবই গুরুত্বপূর্ণ। সেগুলো সবসময় আপডেট রাখতে হবে।

অডিও সমস্যা
টিভি এবং বাহ্যিক ডিভাইসে অডিও সেটিংস যাচাই করতে হবে। তারের সংযোগ পরীক্ষা করতে হবে এবং টিভি ও বাহ্যিক অডিও ডিভাইস উভয়ই পুনরায় চালু করতে হবে।

রিমোট কন্ট্রোলে সমস্যা
রিমোটের ব্যাটারি বদলাতে হবে। ব্লুটুথ হলে টিভির সঙ্গে পেয়ার করতে হবে এবং সাময়িকভাবে টিভির ফিজিক্যাল বাটন বা ইউনিভার্সাল রিমোট ব্যবহার করতে হবে।

অনুপস্থিত বা অদৃশ্য চ্যানেল
টিভির সেটিংসে চ্যানেলগুলোর জন্য পুনরায় স্ক্যান করতে হবে। নিজেদের কেবল বা স্যাটেলাইট প্রদানকারীর চ্যানেল প্যাকেজ যাচাই করতে হবে এবং প্রয়োজনে গ্রাহক সহায়তার সঙ্গে যোগাযোগ করতে হবে।

স্ক্রিন ফ্লিকারিং বা কালো পর্দা
নিশ্চিত করতে হবে যে সব তারগুলো নিরাপদে সংযুক্ত আছে কি না। একটি ভিন্ন এইচডিএমআই পোর্ট বা তারের সঙ্গে পরীক্ষা করতে হবে এবং আপডেটগুলো উপলব্ধ থাকলে টিভির ফার্মওয়্যার আপডেট করতে হবে।

রিমোট অ্যাপ কাজ না করলে
নিজেদের স্মার্টফোনের রিমোট কন্ট্রোল অ্যাপ আপডেট করতে হবে। নিজেদের টিভি এবং স্মার্টফোন একই ওয়াই-ফাই নেটওয়ার্কে রয়েছে তা নিশ্চিত করতে হবে এবং সমস্যা চলতে থাকলে অ্যাপটি পুনরায় ইনস্টল করার কথা বিবেচনা করতে হবে।

অতিরিক্ত গরম
টিভির সঠিক বায়ুচলাচল নিশ্চিত করতে হবে। তাই সেই ঘরে উপযুক্ত তাপমাত্রা বজায় রাখতে হবে এবং ভেন্ট ও ফ্যান থেকে ধুলো অপসারণের জন্য নিয়মিত পরিষ্কার করতে হবে।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।