ফোনের স্টোরেজ খালি করার সহজ ৫ উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ১৯ মে ২০২৪

ফোনে এখন নিজেদের দরকারি যত তথ্য, ছবি সবই স্টোর করেন সবাই। এছাড়া অসংখ্য অ্যাপ ব্যবহার, বড় বড় ফাইল জমা রাখার ফলে কয়েকদিনেই স্টোরেজ ভরে যায়। এরপর ফোন হ্যাং হয়ে যাওয়া, গতি কমে যাওয়া, কোনো কিছু ডাউনলোড করা যায় না এবং সবচেয়ে বড় সমস্যা একটু পর পর স্টোরেজ ফুল নোটিফিকেশন।

তবে সহজ কয়েকটি উপায়ে আপনার ফোনের স্টোরেজ দ্রুত খালি করতে পারেন। জেনে নিন কীভাবে ফোনের স্টোরেজ খালি করবেন-

>> স্টোরেজ খালি করার জন্য প্রথমে প্লে স্টোর খুলে ‘মাই অ্যাপস’-এ গেমে যেতে হবে ইউএসইডি ট্যাবে ক্লিক করে সবচেয়ে কম ব্যবহার হয়েছে এমন অ্যাপগুলো চিহ্নিত করে ডিলিট করুন।

>> অকেজো বা দীর্ঘদিন ধরে ব্যবহার হচ্ছে না, পুরোনো অ্যাপ আনইনস্টল করে দিন। এজন্য সেটিংসে গিয়ে অ্যাপস বা স্টোরেজ-এ ক্লিক করতে হবে। অ্যাপের তালিকা তৈরি করতে হবে এবং স্টোরেজ ব্যবহার দেখতে হবে। কম ব্যবহৃত অ্যাপের ডাটা এবং ক্যাশে পরিষ্কার করুন। ফটো এবং ভিডিওগুলোর ব্যাকআপ নিয়ে ডিলিট করতে হবে।

>> গুগল ফটো বা ড্রপবক্সের মতো ক্লাউড স্টোরেজ সার্ভিস ব্যবহার করে ফটো এবং ভিডিওর ব্যাক আপ নিতে হবে। ব্যাকআপ নেওয়ার পরে, ফোন থেকে ফটো এবং ভিডিও ডিলিট করতে হবে। গুগল ফাইলস অ্যাপ ব্যবহার করে বড় ফাইলগুলোও ডিলিট করতে হবে।

>> গান এবং অন্যান্য মিডিয়া ডিলিট করুন। হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ার চ্যাট স্টোরেজ আলাদা করুন। সেই সঙ্গে বড় ফাইল যেগুলো লাগবে না ডিলিট করে ফেলুন।

>> ফোন নিয়মিত আপডেট করুন। ক্লাউড স্টোরেজ পরিষেবা ব্যবহার করে ফাইল সেভ করুন।

সূত্র: নিউজ ১৮

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।