রোগ নির্ণয়ে স্মার্টফোন ডঙ্গল


প্রকাশিত: ০৩:০৩ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৫

এইডসের মতো রোগ নির্ণয় করতে নতুন স্মার্টফোন প্রযুক্তি উদ্ভাবন করেছেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও ফলিত পদার্থবিজ্ঞান বিভাগের গবেষকরা। মাত্র ১৫ মিনিটেই এ প্রযুক্তি ব্যবহার করে রোগ নির্ণয় সম্ভব হবে। খবর টেকটু।

উদ্ভাবিত ডিভাইসটি ডঙ্গলের মাধ্যমে কাজ করে। স্মার্টফোনের সঙ্গে এটি ব্যবহার করা যাবে । যন্ত্রটি নিয়ন্ত্রণে আলাদা বিদ্যুতের প্রয়োজন হবে না। এর সঙ্গে যুক্ত স্মার্টফোনের চার্জ দিয়েই ডিভাইসটি পরিচালনা করা সম্ভব। রক্ত পরীক্ষার মাধ্যমে ডিভাইসটি দিয়ে এইডস ও অন্য রোগ নির্ণয় করা যাবে।

প্রযুক্তিটি এরই মধ্যে রুয়ান্ডার ৯৬ জন মানুষের ওপর পরীক্ষা করা হয়েছে। গবেষক দলের একজন স্যামুয়েল কে সিয়া জানান, গবেষণাগারের এ পরীক্ষা খুব সহজেই স্মার্টফোন বা কম্পিউটারের মাধ্যমে করা সম্ভব।

কিছুটা একই ধরনের ডিভাইস এরই মধ্যে বাজারে পাওয়া যাচ্ছে। তবে বাজারে থাকা ডিভাইসগুলোর দাম অনেক বেশি। এ বিষয়ে সিয়া বলেন, এনজাইম-লিঙ্কড ইমিউনোসরবেন্ট অ্যাসে (ইএলআইএসএ) যন্ত্রাংশ কিনতে ব্যয় করতে হবে ১৮ হাজার ৪৫০ ডলারের মতো। কিন্তু তাদের ডিভাইসটির উৎপাদন ব্যয় পড়বে মাত্র ৩৪ ডলার। দাম কম হওয়ার কারণে সেবাটি বিশ্বের বিভিন্ন প্রান্তে কম সময়ে ছড়িয়ে দেয়া সম্ভব। এতে এইডসের মতো মারাত্মক রোগ সম্পর্কে গ্রাহকরা সচেতন হতে পারেন।

এছাড়া বাজারে থাকা ডিভাইসগুলো ব্যবহার করতে বিদ্যুত্ সংযোগের প্রয়োজন হয়। আর নতুন উদ্ভাবিত ডিভাইসটি স্মার্টফোনের চার্জ দিয়ে চলার কারণে যে কোনো প্রয়োজনীয় মুহূর্তে এটি ব্যবহার করা যাবে। ফলে ডিভাইসটির গ্রহণযোগ্যতা অনেকাংশে বাড়বে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণাপত্রটি সম্প্রতি সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে প্রকাশ করা হয়েছে।

এআরএস/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]