গুগল ডুডলে বেগম রোকেয়া

আব্দুর রাজ্জাক সরকার আব্দুর রাজ্জাক সরকার
প্রকাশিত: ০৪:৫৮ এএম, ০৯ ডিসেম্বর ২০১৭

বিভিন্ন বিখ্যাত ব্যক্তির জন্মদিন বা দিবসকে স্মরণ করে গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন করে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ তার জন্মদিনে গুগল তাদের ডুডলে পরিবর্তন এনেছে।

আজ গুগলে প্রবেশ করতেই চোখে পড়ে জমিদার বাড়ির অন্দরমহলের সামনে দিয়ে বই হাতে সাদা পোশাক পরিহিত এক নারী হেঁটে যাচ্ছেন। চোশমা পরিহিত এই নারী যে বেগম রোকেয়া তা এক পলকেই বোঝা যায়। অন্দরমহলের গেটের পিছনে লেখা গুগল। অন্দরমহলের সামনে ফুলের বাগান এবং সোফায় অবসরে পড়ার জন্য বইও ফুটে তোলা হয়েছে ডুডলে।

নারীমুক্তি আন্দোলন ও নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া ১৮৮০ সালের এই দিনে (৯ ডিসেম্বর) রংপুরের পায়রাবন্দে জন্মগ্রহণ করেন। আজ তার ১৩৭ তম জন্মদিন এবং একই সঙ্গে ৮৫তম প্রয়াণদিবস। বেগম রোকেয়া সময়ে সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে পূর্ণ। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন।

রাষ্ট্র, সমাজ ও পরিবার ব্যবস্থায় নারীর সমান অধিকারের জন্য বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন আমৃত্যু লড়াই করেছেন। মতিচূর, সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবরোধবাসিনী ইত্যাদি কালজয়ী গ্রন্থে ক্ষুরধার লেখনির মাধ্যমে তিনি ধর্মীয় গোঁড়ামি, কুসংস্কার ও নারীর বন্দিদশার স্বরূপ উন্মোচন করেছেন। এ ছাড়াও বাল্যবিবাহ, যৌতুক ও পণপ্রথাসহ নারীর প্রতি অন্যায় আচরণের বিরুদ্ধে তিনি ছিলেন সচেষ্ট।

এআরএস/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]