নতুন উদ্যোক্তাদের শাহিন’স হেল্প লাইন

আরিফুল ইসলাম আরমান
আরিফুল ইসলাম আরমান , ফিচার এডিটর
প্রকাশিত: ০৭:৫২ এএম, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:৩৫ এএম, ১৩ ডিসেম্বর ২০১৭
নতুন উদ্যোক্তাদের শাহিন’স হেল্প লাইন

কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে দীর্ঘ সময় কাজ চাকরি করেছেন মো: আমিনুল ইসলাম। চাকরির সুবাদে একসময় চলে গেলেন পটুয়াখালী। কাজ করতে গিয়ে উপলব্ধি করলেন সঠিক তথ্য না জানার কারণে মানুষ কিভাবে হয়রানীর শিকার হচ্ছেন। নলেজ শেয়ারকে অনেকে ভিন্ন চোখে দেখছেন।

এর মধ্যেই ঢাকায় এসে যোগ দিলেন ব্যবসায়ীদের একটি চেম্বার প্রতিষ্ঠানে। এখানে এসেও একই উপলব্দি তার। নতুন যারা উদ্যোক্তা হতে চায় তাদের জন্য সুনির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান ছাড়া তথ্য সরবরাহ করার জন্য যেন কেউই নেই।

নতুন উদ্যোক্তাদের জন্য শুরু করলেন ফেসবুকভিত্তিক উদ্যোগ ‘শাহিন’স হেল্প লাইন’। উদ্যোক্তারা কিভাবে ট্রেড লাইসেন্স করবেন, কোম্পানি নিবন্ধন করবেন, কপিরাইট করবেন এরকম নানা বিষয়ে পরামর্শ দেওয়া শুরু করলেন। নিজের কাজের অভিজ্ঞতা দিয়ে এভাবেই শুরু হলো শাহিন’স হেল্প লাইনের যাত্রা।

Jago News

এগিয়ে চলছে
শাহিন’স হেল্প লাইনের ফেসবুক পেইজের মানুষের আগ্রহ বাড়তে লাগলো। পেইজ থেকে শুরু করলেন প্রাতিষ্ঠানিক যাত্রা। কয়েকজন উদ্যোমী তরুণ-তরুণীকে নিয়ে ভার্চুয়াল থেকে চলে আসলেন মানুষের কাছে। শুরু করলেন নানা রকম প্রশিক্ষণ। শেয়ারড অফিসের মাধ্যমে এগিয়ে চলছে শাহিন’স হেল্প লাইন।

প্রতিদিনই নতুন নতুন অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন আমিনুল ইসলাম। জানালেন, শুরু ছিল বেশ কঠিন। নিজের সাথে যুদ্ধ করতে হয়েছে অনেকে। নিজের আস্থা, দক্ষতাকে পুজি করে ২০১৫ সালের অক্টোবরে চাকরি ছেড়ে পুরোপুরি উদ্যোক্তা হিসাবে কাজ শুরু করেন। শুরুতে নিজেই সব কাজের অর্ডার আনতেন আবার কাজ করে ডেলিভারিও দিয়ে আসতেন। নিজেই নিজের প্রতিষ্ঠানের সিইও আবার নিজেই নিজের প্রতিষ্ঠানের ডেলিভারি ম্যান । তার দলে এখন কাজ করছেন ৮ জন তরুণ-তরুণী। এই সময়ে শাহিন’স হেল্প লাইন ৩০০টির বেশি প্রতিষ্ঠানকে নানা ভাবে সেবা প্রদান করেছে।

এগিয়ে চলার গল্প
শাহিন’স হেল্প লাইনের বিশেষত্ব হল- নতুন, ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে কাজ করা এবং তাদের জন্যই নানা রকম প্রডাক্ট তৈরি করে সেবা প্রদান করা। যে কোন নতুন উদ্যোক্তাকে বিনামূল্যে তথ্যসেবা দিচ্ছে শাহিন’স হেল্প লাইন।

Jago News

যাত্রা শুরুর কয়েক মাসের মধ্যেই ২০১৫ সালে শাহিন’স হেল্প লাইন অর্জন করে বিডিওএসএন কর্তৃক ‘নবিন উদ্যোক্তা স্মারক’। পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যুক্ত হয়েছে ফিল্যান্সাদের প্লাটফর্ম আপওয়ার্কে। এসএমই উদ্যোক্তাদের জন্য প্রকাশ করেছে ‘উদ্যোক্তার অ আ, ক খ’ এবং ‘উদ্যোক্তার প্রি-স্কুল’ নামের দুইটি বই।

নতুনদের জন্য
শাহিন’স হেল্প লাইন মনে করে, যারা ব্যবসায় আসতে চান তাদের জন্য সবচেয়ে জরুরি হচ্ছে নিজের সম্পর্কে এবং দেশের উদ্যোক্তাদের অবস্থা সম্পর্কে সম্মক ধারণা রাখা। ব্যবসা শুরু করার জন্য শুধু জনবল বা টাকা থাকলেই হবে না প্রয়োজন ভালবাসা, আন্তরিকতা, সময়নিষ্ঠতা, পরপোকারি হওয়া।

শাহিন’স হেল্প লাইন নিয়ে বিস্তারিত জানা যাবে www.shahins-helpline.com ঠিকানায়।

এএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com