অ্যাপভিত্তিক অটোরিকশা সেবা ‘হ্যালো’ চালু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

এখন থেকে অ্যাপেই পাওয়া যাবে সিএনজি চালিত অটোরিকশা। আজ মঙ্গলবার থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে অটোরিকশার রাইড শেয়ারিং অ্যাপ ‘হ্যালো’। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘হ্যালো’ অ্যাপটি চালুর ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের মুখপাত্র রোকেয়া প্রাচী জানান, আজ থেকে অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে ‘হ্যালো’ অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এছাড়া যাত্রী ও চালকরা এই অ্যাপ ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে পারবেন। নিরাপদ সেবা দিতে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সেবাটি পরীক্ষামূলকভাবে চলবে। এর মধ্যে অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে ১ মার্চ থেকে ‘হ্যালো’ রাইড শেয়ারিং সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে।

ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ এবং ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সহযোগিতায় ‘হ্যালো’ অ্যাপটি চালু করে প্রতিষ্ঠানটি।

সিএনজি অটোরিকশা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার আওতাভুক্ত নয় তাই তাদের সার্ভিস চলবে সিএনজি-পেট্রোলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা অনুসারে। সিএনজি মিটারের ভাড়া অনুযায়ী অ্যাপে ভাড়া নির্ধারণ করা হয়েছে।

সেবাটিতে বিআরটিএ’র বেধে দেয়া ভাড়ার হার মেনে চলা হবে। অর্থাৎ, প্রথম দুই কিলোমিটার ৪০ আর পরের প্রতি কিলোমিটার ১২ টাকা। প্রতি মিনিটের ওয়েটিং চার্জ ধরা হয়েছে ২ টাকা।

এ বিষয়ে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব সাখাওয়াত দুলাল বলেন, প্রাথমিকভাবে পাঁচ শতাধিক চালককে আমরা প্রশিক্ষণ দিয়েছি। যারা এই সেবায় আসতে চাইবেন তাদেরকে প্রশিক্ষণ দেয়া হবে। এই সেবার চালুর মাধ্যমে যাত্রী চালকদের মধ্যেকার ভাড়ার পরিমাণ ও গন্তব্য নিয়ে চালক-যাত্রী বাকবিতণ্ডার অবসান হবে। আশা করা যায় এতে যাত্রীরা উপকৃত হবেন।

সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ ও ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

এএস/এআরএস/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :