সবচেয়ে শক্তিশালী রকেটের যাত্রা শুরু

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করেছে। মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হয়। রকেটটির নাম ফ্যালকন হেভি। খবর বিবিসি।

চাঁদে অভিযানের পর এটিই সবচেয়ে শক্তিশালী রকেট। রকেটটির ভেতরে রয়েছে লাল রঙয়ের একটি গাড়ি। গাড়ির ভেতরে আছে ৩টি ক্যামেরা। গাড়িটি মহাকাশের ছবি তুলে পৃথিবীতে পাঠাবে।

এই রকেট কোনো রাষ্ট্র নয় বরং ব্যক্তি মালিকানায় তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্কে’র টাকায় তৈরি করা হয়েছে ফ্যালকন হেভি। এটি নির্মাণ করেছে যুক্তরাষ্ট্রের রকেট নির্মাণকারী প্রতিষ্ঠান ইলন মাস্কের কোম্পানি ‘স্পেস এক্স’।

ফ্যালকন হেভি রকেটের দৈর্ঘ্য ২২৭ ফুট এবং প্রস্থ ৩৮ ফুট। এটির ভর ৩১ লাখ পাউন্ড। প্রতিবার উড্ডয়নে ব্যয় প্রায় ৮ কোটি থেকে সাড়ে ১২ কোটি মার্কিন ডলার।

এই রকেটটি বর্তমান যে কোনো মডেলের থেকে দ্বিগুণ ভার বহন করতে পারে। এটি ৬৪ টন ওজনের বস্তু পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেয়ার ক্ষমতা রাখে। রকেটটির এই মিশনের কোনো গন্তব্য নেই। এটিকে নিয়ে মূল উত্তেজনা হলো মহাকাশ যাত্রায় তা নতুন দ্বার উন্মোচন করবে বলে মনে করা হচ্ছে। রকেটটি যেমন শক্তিশালী তেমনি এর খরচও কমিয়ে আনা হয়েছে দ্বিতীয় শক্তিশালী রকেটের তিন ভাগের একভাগ। মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ এই মিশনের উদ্দেশ্য বলে মনে করা হচ্ছে।

এআরএস/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :