টেলিনরকে ৮১১ কোটি টাকা জরিমানা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০১ জুলাই ২০১৮

নরওয়েতে গ্রামীণফোনের মূল বিনিয়োগকারী প্রতিষ্ঠান টেলিনরকে ৮১১ কোটি টাকার সমপরিমাণ ৯০ কোটি ৬০ লাখ ক্রোনার বা ৯ কোটি ৭০ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। প্রতিযোগিতা আইন লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠনাটিকে এই জরিমানা করা হয়।

নরওয়ের নিউজ ইন ইংলিশ নামে একটি গণমাধ্যম জানিয়েছে টেলিনর নিজেদের প্রভাব খাটিয়ে বাজারে নতুন একটি মোবাইল ফোন অপারেটরের প্রবেশকে বাধাগ্রস্ত করেছে। তবে ওই অভিযোগ অস্বীকার করে টেলিনর বলছে, এ ধরনের কোনো কর্মকাণ্ডের সঙ্গে তারা জড়িত নয়।

এদিকে নরওয়ে কম্পিটিশন অথরিটির পরিচালক লারস সোরগার্ড বলেন, নরওয়ের মোবাইল বাজারে টেলিনর তার শীর্ষ অবস্থানের প্রভাব খাটিয়ে ক্ষমতার অপব্যবহার করেছে বলে আমরা প্রমাণ পেয়েছি। কোম্পানিটি খুব সচেতনভাবে নরওয়েতে তৃতীয় একটি মোবাইল ফোন অপারেটরের প্রবেশে প্রতিবন্ধকতা তৈরি করেছে।

তিনি আরও জানান, নরওয়ের টেলিযোগাযোগ খাতে প্রতিযোগিতা বাড়াতে তৃতীয় অপারেটর আনার জন্য তারা কাজ করছেন। কিন্তু বাজারের শীর্ষ কোনো অপারেটর যখন এভাবে প্রভাব খাটায় তা প্রতিযোগিতা আইনের গুরুতর লঙ্ঘন।

তবে সব অভিযোগ অস্বীকার করে এক বিবৃতিতে টেলিনরের প্রধান নির্বাহী বেরিট ভেন্ডসেন বলেছেন, প্রতিযোগিতা আইন ভঙ্গের মতো কোনো কাজ তারা করেননি। এ জরিমানার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে তারা আদালতে যাবেন। এ জন্য প্রতিষ্ঠানটির হাতে ছয় মাস সময় রয়েছে।

উল্লেখ্য বর্তমানে নরওয়েসহ বিশ্বের মোট ৮ দেশে টেলিনরের ব্যবসা আছে। দেশগুলো হল- বাংলাদেশ, মিয়ানমার, পাকিস্তান, থাইল্যান্ড, মালয়েশিয়া, নরওয়ে, ডেনমার্ক ও সুইডেন।

বাংলাদেশে গ্রামীণফোনের ৫৫ দশমিক ৮ শতাংশ শেয়ারের মালিক টেলিনর। দেশীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমের শেয়ার ৩৪ দশমিক ২ শতাংশ। বাকি ১০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

এমএমজেড/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :