উইকিপিডিয়ায় নিবন্ধ লিখবেন যেভাবে

নাহিদ সুলতান
নাহিদ সুলতান নাহিদ সুলতান , উইকিপিডিয়ান
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ০৯ এপ্রিল ২০১৯

অবাধ তথ্যপ্রবাহের যুগে উইকিপিডিয়ার সাথে সবাই কম-বেশি পরিচিত। বিশ্বের ৫ম শীর্ষ এ ওয়েবসাইটে বাংলাদেশের গ্রামীণ এক্কাদোক্কা, কানামাছি খেলা নিয়ে যেমন তথ্য রয়েছে; তেমনি তথ্য রয়েছে ইউরোপের ছোট দেশ মোনাকো নিয়েও। তবে যে জিনিসটি অনেকেই জানেন না তা হলো, বিশ্বের বিভিন্ন প্রান্তের বৈচিত্র্যময় এসব তথ্য যুক্ত হয় সম্পূর্ণ স্বেচ্ছাসেবায় এবং সেটি করতে পারেন যে কেউ! শুধু প্রয়োজন ইচ্ছাশক্তির।

অনেকেই নিবন্ধ তৈরির চেষ্টা করেন কিন্তু অনেক সময় দেখা যায়, কোন একটি নীতিমালা ভঙ্গের কারণে সেটি অপসারণ হয়ে যায়। পরবর্তীতে তারা আর লিখতে আগ্রহ পান না। উইকিপিডিয়া ইন্টারনেটের অন্য সব ওয়েবসাইট থেকে কিছুটা আলাদা প্রকৃতির। এখানে যে কেউ বিনা পয়সায় নিবন্ধ প্রকাশ করতে পারলেও কিছু নির্দিষ্ট বিষয় মেনে নিবন্ধ তৈরি করতে হয়।

একটি নিবন্ধ প্রকাশ করতে দুটি বিষয় মনে রাখা প্রয়োজন। প্রথমত, দেখতে হয় নিবন্ধের বিষয়টি বিশ্বকোষীয় তথ্যভান্ডারের জন্য উপযুক্ত কিনা। কোন বিষয় সম্পর্কে তথ্য যুক্ত করা যাবে এবং কোন বিষয় সম্পর্কে যুক্ত করা যাবে না, সেটি নির্ণয়ের জন্য উইকিপিডিয়ায় কিছু মানদণ্ড রয়েছে। যাকে উইকিপিডিয়াতে ‘উল্লেখযোগ্যতা নীতিমালা’ বলা হয়। যে কোন বিষয় অবশ্যই এই মানদণ্ডে উত্তীর্ণ হতে হবে।

দ্বিতীয়ত, যখন কোন বিষয় যুক্ত করার মানদণ্ড পূরণ করে; তখন দেখতে হয় বিষয়টি নিয়ে লেখার জন্য যথেষ্ট তথ্য পাওয়া যায় কিনা। সে তথ্য প্রমাণে গ্রহণযোগ্য তথ্যসূত্র আছে কিনা। যদি থাকে, তাহলেই কেবল কোন বিষয় উইকিপিডিয়ায় যুক্ত করা যায়। অন্যথায়, কোন বিষয়ের ভুক্তি তৈরি করা হলে সেটি অপসারণ করে দেওয়া হয়।

যে বিষয়গুলো পরিহার করতে হয়

• উইকিপিডিয়ার সব নিবন্ধ নিরপেক্ষ ভঙ্গিতে উপস্থাপন করতে হয়। অর্থাৎ নিজের মতামত দেওয়া যায় না, শুধু তথ্যমূলক অংশটিই যুক্ত করতে হয়।
• যে কোন বিষয়ের নিবন্ধে, বিশেষ করে ব্যক্তির নিবন্ধে যে কোন ধরনের বিশেষণ, তোষামোদে বাক্য বা সম্মানসূচক শব্দ পরিহার করতে হয়।
• উইকিপিডিয়া মুক্ত হওয়ায় লেখার সময় অন্য যে কোন উৎস থেকে হুবহু বা সরাসরি লেখা কপি করে যুক্ত করা যায় না। তবে, উৎস গ্রহণযোগ্য হলে সেটিকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যায়। কিন্তু লেখা হতে হয় নিজের ভাষায়।

উপরের বিষয়গুলো মেনে যে কেউ উইকিপিডিয়ায় যে কোন বিষয়ে নিবন্ধ প্রকাশ করতে পারেন। একটি নিবন্ধ তৈরি হওয়ার পর সেটি সরাসরি প্রকাশ হয়ে যায়। তবে যখনই কোন নতুন নিবন্ধ তৈরি হয়, প্রায় সাথে সাথেই অন্য কোন অভিজ্ঞ অবদানকারী সেটি পর্যালোচনা করে থাকেন। যদি কোন নতুন নিবন্ধ এসব নীতিমালা অনুসরণ না করে, কেবল তখনই একজন প্রশাসক নিবন্ধটি অপসারণ করেন বা প্রয়োজনীয় ক্ষেত্রে সংশোধন করেন।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]