বাল্যবিয়ে প্রতিরোধে অ্যাপ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ০৬ জুলাই ২০১৯

বাল্যবিয়ে প্রতিরোধে মোবাইল অ্যাপ বানিয়েছেন পাবনার চাটমোহর উপজেলার নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার। স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ এর আর্থিক সহায়তায় এই অ্যাপটি বানানো হয় বলে জানিয়েছেন তিনি।

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের কমনরুমে ট্যাব রাখা থাকবে। বাল্যবিয়ের বিষয়ে তারা অ্যাপে প্রবেশ করে নিজের নাম-ঠিকানা, শ্রেণি-রোল নম্বর দিয়ে তার সমস্যার কথা লিখলে মেসেজ চলে যাবে উপজেলা প্রশাসনের কাছে। তখন প্রশাসন থেকে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। শুধু বাল্যবিয়েই নয়, যেকোনো যৌন হয়রানি, নির্যাতন বিষয়েও একইভাবে অ্যাপে ছাত্রীরা জানালে উপজেলা প্রশাসন দ্রুত ব্যবস্থা নেবে বলেও জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সম্প্রতি পাবনার চাটমোহরে বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপটি আনুষ্ঠানিক উদ্বোধন ও শিক্ষাপ্রতিষ্ঠানে সেই অ্যাপ ব্যবহারের জন্য ট্যাব বিতরণ করা হয়েছে।
উপজেলার মুলগ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক কবির মাহমুদ প্রধান অতিথি হিসেবে অ্যাপটি উদ্বোধন ও ট্যাব বিতরণ করেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, সন্তানদের শুধু জিপিএ-৫ পাওয়ানোর প্রতিযোগিতায় নামলে হবে না, তাদের মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য প্রধান ভূমিকা পালন করতে হবে মায়েদের। সন্ধ্যার পর স্টার জলসা, জি বাংলা না দেখে সন্তানের পাশে বসে লেখাপড়া দেখতে হবে।

মুলগ্রাম ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার প্রমুখ।

আরএম/এমআরএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]