চোখ এবং মনের সুরক্ষায় দূরে রাখুন স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ৩০ জানুয়ারি ২০২০

বর্তমানে স্মার্টফোন ছাড়া একটি দিনও কল্পনা করা যায় না। প্রয়োজনেই এর ব্যবহার। কিন্তু অনেকে প্রয়োজনের চেয়ে অতিরিক্ত সময় ব্যয় করেন এর পেছনে। আর তাতেই ঘটতে পারে মারাত্মক বিপদ। ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার চোখ। চাপ পড়ে মানসিক অবস্থার উপরেও। জেনে নিন স্মার্টফোন থেকে দূরে থাকার কিছু উপায়-

ফোন থাকবে ‘গ্রেস্কেল’ মোডে: অ্যাপ স্টোরে খুব শীঘ্রই পাওয়া যাবে ‘গো গ্রে’ নামক একটি অ্যাপ। এই অ্যাপ সাহায্য করবে ফোনকে নির্ধারিত সময়ে গ্রেস্কেল মোডে রাখতে, যা ফোনের ব্রাইটনেস কম রাখবে। ফলে চোখের উপর চাপও কম পড়বে।

Phone-1

ডিলিট করুন বেশি ব্যবহৃত অ্যাপগুলো: মোবাইল অ্যাপগুলো বানানোই হয় যাতে আপনি আপনার অধিকাংশ সময় কাটান সাধের ফোনটির সঙ্গে। অ্যাপের পরিবর্তে ব্যবহার করুন ওয়েবসাইট। ফোন থেকে মুছে দিন সেইসব অ্যাপ যেগুলো বেশি ব্যবহার করে থাকেন।

অফ করে রাখুন পুশ নোটিফিকেশন: আপনার ফোনের ‘ডু নট ডিসটার্ব’ অপশনে গিয়ে সেটাকে অন করে দিন। এছাড়া আপনি যদি হন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী প্রথমে ফোনের সেটিংস অপশনে গিয়ে অ্যাপ ও নোটিফিকেশন বার খুলুন। রিসেন্টলি সেন্ট বলে একটি অপশন আসবে সেখান থেকে আপনার পচ্ছন্দসই অ্যাপটি বেছে তার সেটিং পরিবর্তন করুন। তাহলেই বারবার ফোন খুলে দেখার ঝক্কি কমে যাবে, রেহাই পাবে আপনার চোখও।

Phone-2

বদল করুন রাউটারের সেটিং: ফোনের অ্যাপের মাধ্যমেই নিয়ন্ত্রণে রাখতে পারবেন ইন্টারনেট সংযোগকে যা আপনাকে কিছুক্ষণের জন্য দূরে রাখবে আপনার ফোনের থেকে।

ব্যবহার করুন স্মার্ট ওয়াচ: ফোন আসার পর থেকেই সময় দেখার জন্য ঘড়ির বদলে মুঠো ফোনকেই বেছে নিয়েছেন বেশিরভাগ মানুষ। ফোনের পরিবর্তে ব্যবহার করুন ‘স্মার্ট ওয়াচ’। স্মার্ট ওয়াচের স্ক্রিন ফোনের চাইতে বেশ ছোট তাই ভয়ের আশঙ্কাও নেই।

ব্যবহার করুন ইয়ার প্যাড: ফোনের থেকে নিজেকে দূরে রাখতে ব্লুটুথ হেডফোন বা ইয়ার প্যাডের ব্যবহার করুন।

জি নিউজ/এইচএন/এএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]