আইসিটি বিভাগের সম্মাননা পেলেন ডিজিটাল কোরবানির হাটের প্রচারকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২১ জানুয়ারি ২০২১

করোনাভাইরাসের কারণে গত বছর অনলাইনে কোরবানির পশুর ডিজিটাল হাট আয়োজন করে সরকার। আইসিটি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিইএ) ‘ফুড ফর ন্যাশন’ নামে একটি প্ল্যাটফর্ম গঠন করে। ‌‘স্টার্টআপ বাংলাদেশ’ ব্যানারে গত বছর ডিজিটাল হাটে বিক্রি হয় লক্ষাধিক পশু।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে ‘ডিজিটাল কোরবানির হাট’-এর সর্বাধিক প্রচারকারী পুরস্কার দেয় আইসিটি বিভাগ।

এতে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন খুলনা বিভাগের ঝিনাইদহ মহারাজপুরের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের অনুপ কুমার অধিকারী। বিজয়ী হিসেবে তিনি পান ৫০ হাজার টাকার মূল্যমানের পুরস্কারসহ ক্রেস্ট।

এছাড়া, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সেরা ১০ জনকে সর্বাধিক প্রচারকারী পুরস্কার হিসেবে ৫ হাজার টাকার চেকসহ সম্মাননা ক্রেস্ট দেয়া হয়। তারা হলেন- মো. আল-হেলাল, মো. মমিনুল হক রাজু, মো. আবু রায়হান মন্ডল, মো. নাহিদ হোসেন, আনোয়ার হোসেন, মো. তাহের খান, মো. সোহাগ, সাফায়েত হোসেন এবং মুহাম্মদ আতাউর রহমান।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, প্যানডেমিকের সময় সবার মধ্যে অনেক ভয়ভীতি ছিল এবং সে সময় অনেকটা যুদ্ধের মতো অবস্থার সৃষ্টি হয়। ঠিক তখনই তথ্য-প্রযুক্তির সঠিক ব্যবহারে এই চ্যালেঞ্জকে সফলভাবে মোকাবিলার চেষ্টা চালায় আইসিটি বিভাগ। করোনার সময় খাদ্য ব্যবস্থাপনায় অনেক ঝুঁকি ছিল। এ ধরনের পরিস্থিতিতে এই ডিজিটাল হাট যথেষ্ট ভূমিকা রেখেছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব বলেন, আমরা প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নিলেও সংশ্লিষ্ট সবার সহযোগিতার পাশাপাশি জনগণের কাছ থেকেও ভালো সাড়া পাওয়া গেছে এবং প্রশংসিত হয়েছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন একশপ, এটুআই-এর হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপ-সচিব কাজী হোসনে আরা, পরামর্শক ও আইডিইএ প্রকল্পের ডিজিটাল হাটের কো-অর্ডিনেটর মোহাম্মদ ওমর ফারুক, কমিউনিকেশনস্ বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস এবং শারমিন আকতার প্রমুখ।

এসএম/এসএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]