হোয়াটসঅ্যাপ চ্যাট যেভাবে টেলিগ্রামে ট্রান্সফার করা যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৪২ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২১

প্রাইভেসি পলিসিতে পরিবর্তন আনা হবে, এমন ঘোষণার পরই বছরের শুরুতে হোয়াটসঅ্যাপ থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেন মানুষজন। বদলে মাথা তুলে দাঁড়াতে শুরু করে টেলিগ্রাম। হোয়াটসঅ্যাপ পরে হাজার প্রচেষ্টা করলেও আজ বহু মানুষ এই অ্যাপ ছেড়ে চলে গিয়েছেন এবং বিকল্প হিসেবে টেলিগ্রাম ব্যবহার শুরু করেছেন।

ওয়ার্ক ফ্রম হোমের জন্য হোয়াটসঅ্যাপ-এ বহু গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে রাখা থাকে বিভিন্ন গ্রুপ বা লিংক থেকে। আর তাছাড়াও বহু এমন জিনিস এই মেসেজিং অ্যাপের চ্যাট সেকশনে থাকে, যা অনেক সময়ে কাজে লাগে।

ফলে হঠাৎ করে এই মেসেজিং অ্যাপ ছেড়ে চলে গেলে অনেকেরই সমস্যা হতে পারে। কিন্তু হোয়াটসঅ্যাপ ছেড়ে যারা চলে যাচ্ছেন, তাদের জন্য নতুন ফিচার এনেছে টেলিগ্রাম। এই মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ থেকে আসা প্রত্যেককে সোজাসুজি হোয়াটসঅ্যাপ চ্যাট এই অ্যাপে আনার সুযোগ দিচ্ছে।

হোয়াটসঅ্যাপ-এর মেসেজ টেলিগ্রাম অ্যান্ড্রয়েডে আনার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ করতে হবে। প্রথমেই হোয়াটসঅ্যাপ-এ নির্দিষ্ট চ্যাটটি খুলতে হবে। এবং ডান দিকের উপরের তিনটি ডটে ক্লিক করতে হবে। এক্সপোর্ট চ্যাট অপশনে ক্লিক করতে হবে ও তারপর বেশ কয়েকটি অপশন আসবে। অপশনগুলো থেকে টেলিগ্রাম অপশনটি সিলেক্ট করতে হবে।

তারপর সেখান থেকে শেয়ার মেনুতে যেতে হবে। এবার মিডিয়া-সহ চ্যাট রিস্টোর করতে চান না কি মিডিয়া ছাড়া- তার একটি অপশন আসবে। সেখানে পছন্দ মতো অপশন বেছে নিলেই হবে। এবার টেলিগ্রাম খুললে হোয়াটসঅ্যাপ-এর চ্যাটটি দেখা যাবে।

হোয়াটসঅ্যাপ-এর মেসেজ টেলিগ্রাম-এ আনার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ করতে হবে। প্রথমেই হোয়াটসঅ্যাপ-এ নির্দিষ্ট চ্যাটটি খুলতে হবে। এবং এবার কনট্যাক্টের ডান দিকে উপরে ক্লিক করতে হবে। এক্সপোর্ট চ্যাট অপশনে ক্লিক করতে হবে ও তারপর বেশ কয়েকটি অপশন আসবে। সেখান থেকে টেলিগ্রাম অপশনটি সিলেক্ট করতে হবে। তারপর সেখান থেকে শেয়ার মেনুতে যেতে হবে।

এছাড়াও আরও সহজে হোয়াটসঅ্যাপ-এর মূল চ্যাট স্ক্রিনে গিয়ে একটি চ্যাট বাঁ-দিকে সরালেই এক্সপোর্ট চ্যাটের অপশন মিলবে। বাকি একই ভাবে এক্সপোর্ট করা যাবে। এক্ষেত্রে বলে রাখা ভালো, টেলিগ্রাম-এ নিয়ে যাওয়া মেসেজ ও মিডিয়া ফোনের আলাদা করে কোনো স্পেস নেবে না। ক্যাশের পরিমাণ কমাতে সেটিংসে গিয়ে ডেটা ও স্টোরেজ ইউসেজে গিয়ে ক্লিক করা যেতে পারে!

এমএমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]