ঘণ্টায় ২১২ কিলোমিটার চলবে রয়্যাল এনফিল্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২১ মার্চ ২০২১

রয়্যাল এনফিল্ড বাইকের টেকসইয়ের কথা নিয়ে বেশ সুনাম রয়েছে। বলা হয়ে থাকে একবার কিনলে লাইফটাইম চলবে। রাস্তা যেমনই হোক, রয়্যাল এনফিল্ড-এর ছুটতে খুব একটা সমস্যা হয় না। পাহাড়ি রাস্তা থেকে শুরু করে গ্রামের মেঠোপথ, সব জায়গাতেই সাবলীল ভারতীয় এই মোটরসাইকেল।

তবে আস্তে চলা নিয়ে রয়্যাল এনফিল্ড-এর একটা সমালোচনাও ছিল। এবার সেই চলে গেল। যদিও এই সংস্থার মোটরসাইকেলের প্রত্যেক মডেলের আলাদা কিছু বিশেষত্ব রয়েছে। ফলে জনপ্রিয়তায় কখনো ভাটা পড়েনি।

ঘণ্টায় ২১২ কি. মি গতি তুলে রয়্যাল এনফিল্ড-এর Interceptor 650 রেকর্ড গড়ল। এমন কাণ্ড রেকর্ড হয়ে থাকল। অস্ট্রেলিয়ার লেক গার্ডেনে স্পিড উইক রান- ইভেন্টের আয়োজন করা হয়েছিল। সেখানেই ইন্টারসেপ্টর ৬৫০ ২১২.৫১ কিমি প্রতি ঘণ্টা গতিতে ছুটল।

এর আগে ২০১৬ সালে রয়্যাল এনফিল্ড-এর এই মডেল ১৯৫.০৬ কিমি প্রতি ঘণ্টা গতিতে ছুটে রেকর্ড গড়েছিল। কিন্তু এবার সেই রেকর্ড ভাঙল। স্পিড উইক রান-এ ইন্টারসেপ্টর ৬৫০ চালাচ্ছিলেন চার্লি হলাম।

এই ইভেন্টে মোটরসাইকেলের সামান্য কিছু মডিফিকেশন করেছিলেন চালক। কমার্শিয়াল আনলেডেড ফুয়েল ব্যবহার করেছিলেন। তবে ইঞ্জিনে কোনো রকম মডিফিকেশন করা হয়নি। সংস্থার তরফ এই মডেলে ৬৪৮ সিসি প্যারালাল টুইন এয়ার কুল ইঞ্জিন দেয়া হয়েছিল।

৪৭.৪৫ পিএস পাওয়ার। ৫২ এমএম টর্ক জেনারেট করে ইঞ্জিন। রয়েছে সিক্স স্পিড ট্রান্সমিশন গিয়ার বক্স।। ২০১৮ সালে এই মডেল লঞ্চ করেছিল রয়্যাল এনফিল্ড। ভারত ছাড়াও ইউরোপ ও আমেরিকার বাজারে রয়্যাল এনফিল্ড-এর এই মডেল বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

এমএমএফ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]