মাদারীপুরে অনলাইনে কুরবানির পশু বেচাকেনার হাট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১৪ জুলাই ২০২১

করোনা মহামারির প্রকোপ বেড়ে যাওয়ায় আমরা এক অস্থিতিশীল সময়ের মধ্যদিয়ে যাচ্ছি। তাই আসন্ন পবিত্র ঈদুল আজহায় সামাজিক যোগাযোগ এড়িয়ে কুরবানির আয়োজন সচল রাখতে অনলাইনে পশু বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে।

মাদারীপুর জেলা প্রশাসন এবং অ্যাক্ট ফাউন্ডেশনের উদ্যোগে ১৩ জুলাই কুরবানির পশু বেচাকেনার ডিজিটাল হাট ‘পশুহাট ডটকম’র উদ্বোধন করেন জেলা প্রশাসক রহিমা খাতুন।

কুরবানির পশু বেচাকেনার এ ডিজিটাল প্ল্যাটফর্মে মাদারীপুরের যে কেউ অংশ নিতে পারবেন। তার জন্য এ লিংকে ক্লিক করতে হবে।

মাদারীপুরের ৪ উপজেলা (সদর, রাজৈর, কালকিনি ও শিবচর) থেকে যেকোন একটি উপজেলা নির্বাচন করে পশুর ও বিক্রেতার বিস্তারিত তথ্য দিয়ে পশু বিক্রি করতে পারবেন। অন্যদিকে ওয়েবসাইট ভিজিট করে ক্রেতারা পছন্দের পশু কিনতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. খায়রুল আলম সুমন, চার উপজেলার নির্বাহী কর্মকর্তা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, অ্যাক্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ইসতিয়াক আহমেদ শাওন, মেহেদী হাসান শামীম ও নাজমুল শামীম।

জেলা প্রশাসক রহিমা খাতুন বলেন, ‘করোনা মহামারির এ সময়ে পশু ক্রয়-বিক্রয়ের এই ডিজিটাল প্ল্যাটফর্ম মাদারীপুরবাসীর উপকারে আসবে। ঘরে বসেই পশু পছন্দ করে সেটি কিনতে পারবেন।’

অ্যাক্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইসতিয়াক আহমদে বলেন, ‘আমরা তথ্যপ্রযুক্তিকে ব্যবহার করে কাজ করছি রূপান্তর নিয়ে। ডিজিটাল পশুর হাট দিয়ে জেলা প্রশাসনের সাথে কাজ শুরু হলো। সামনের দিনগুলোতে আরও কাজ করার সিদ্ধান্ত হয়েছে।’

এ ছাড়াও জেলা প্রশাসন এবং অ্যাক্ট ফাউন্ডেশনের পক্ষ থেকে মাদারীপুরবাসীকে নিরাপদ দূরত্ব বজায় রেখে কুরবানির পশু বেচাকেনা, অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়া ও স্বাস্থ্যবিধি মেনে জরুরি কাজে অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]