গ্রুপ চ্যাটে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার আনলো ভাইবার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৫ পিএম, ২৩ অক্টোবর ২০২১

ভাইবারের এই নতুন প্রাইভেসি ফিচার অনুযায়ী ব্যবহারকারীরা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ ‘ডিসাপেয়ার’র (অদৃশ্য হওয়া) জন্য ১০ সেকেন্ড থেকে একদিন পর্যন্ত সময় নির্ধারণ করে দিতে পারবেন। এতে কেউ স্ক্রিনশট নিলে ব্যবহারকারীরা পাবেন নোটিফিকেশন।

ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং ও ভয়েসভিত্তিক যোগাযোগে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় অ্যাপ রাকুতেন ভাইবার। সম্প্রতি গ্রুপ চ্যাটের ক্ষেত্রে অ্যাপে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার চালুর কথা ঘোষণা দিয়েছে সংস্থাটি। আগে এই ফিচারটি কেবল ওয়ান-টু-ওয়ান চ্যাটের ক্ষেত্রে ব্যবহার করা যেতো।

গ্রুপ চ্যাটে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ সেট করার জন্য গ্রুপ মেসেজের স্ট্যাটাস পরিবর্তন করতে ব্যবহারকারীদের একাধিক পদক্ষেপের মধ্য দিয়ে যেতে হবে না। ভাইবারের ফিচারের মাধ্যমে সদস্যরা সহজে চ্যাটের মধ্যে ফিচারটি চালু ও বন্ধ করতে পারবেন।

এই কার্যকর ফিচারের ফলে ভাইবার ব্যবহারকারীরা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজটি সিন হওয়ার ১০ সেকেন্ড, এক মিনিট, এক ঘণ্টা বা একদিন পরে ‘ডিসাপেয়ার’ হবে তা নির্ধারণ করে দিতে পারবেন, যা অন্যান্য অ্যাপের ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার থেকে বেশি সুবিধাজনক।

ডিভাইসে অ্যান্ড্রয়েড ৬ বা এর পরবর্তী ভারসন ব্যবহার করছেন এমন ব্যবহারকারীরা একবার ‘ডিসাপেয়ারিং’ অপশন চালুর পর যদি কেউ মেসেজ ফরওয়ার্ড, কপি বা কোনো মেসেজের স্ক্রিনশট নেয় তবে তার নোটিফিকেশন পাবেন। অ্যান্ড্রয়েডের আগের ভারসন ও সকল আইওএস ব্যবহারকারীরা গ্রুপ চ্যাটের সদস্যদের কেউ ‘ডিসাপেয়ার’র জন্য সেট করা হয়েছে এমন মেসেজের স্ক্রিনশট নিলে স্বয়ংক্রিয়ভাবে নোটিফিকেশন পেয়ে যাবেন। ছবি ও স্টিকারসহ যেকোনো ধরনের মেসেজের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে।

উদাহরণস্বরূপ- যদি একদল মানুষকে একটি হাউজ পার্টিতে আমন্ত্রণ করা হয় এবং বাড়ির ভেতরে প্রবেশের কোড এক মিনিট ‘ডিসাপেয়ারিং’ সময় সেট করে গ্রুপ চ্যাটে মেসেজ হিসেবে পাঠানো যেতে পারে। এক্ষেত্রে গ্রুপ চ্যাটের সদস্যরা মেসেজটি পড়ার এক মিনিটের মধ্যে তা ডিসাপেয়ার বা অদৃশ্য হয়ে যাবে।

রাকুতেন ভাইবারে ব্যক্তিগত ও গ্রুপ চ্যাট উভয়ই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড, যা ব্যবহারকারীদের কথোপকথন বা যোগাযোগের গোপনীয়তা ও নিরাপত্তার নিশ্চয়তা দেয়। ব্যবহারকারীদের একটি নিরাপদ মেসেজিং অ্যাপ দেওয়ার প্রতিশ্রুতির একটি অনন্য উদাহরণ এই ডিসাপেয়ারিং মেসেজ ফিচার।

রাকুতেন ভাইবারের ভাইস প্রেসিডেন্ট নাদভ মেলনিক বলেন, গ্রুপে ও পৃথকভাবে গোপনীয় মেসেজ দেওয়ার ক্ষেত্রে রাকুতেন ভাইবার ব্যবহারকারীদের নিয়ন্ত্রণের সক্ষমতা দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এই আপডেটের ফলে আমাদের ব্যবহারকারী ও তারা যাদের সঙ্গে সবচেয়ে বেশি কথা বলে তাদের গোপনীয়তা রক্ষায় আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত হয়েছে।

এইচএস/এআরএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]