এখন আইফোন ও ম্যাকের খুচরা যন্ত্রাংশ কেনা যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:১৩ পিএম, ১৯ নভেম্বর ২০২১

আইফোন ও ম্যাকের খুচরা যন্ত্রাংশ সরাসরি ডিভাইস মালিকদের কাছে বিক্রি করবে অ্যাপল। ভোক্তা যাতে যন্ত্রাংশ কিনে নিজের ডিভাইস নিজেই সারাই করতে পারেন, সে লক্ষ্যেই এমন উদ্যোগ নিয়েছে টেক জায়ান্ট অ্যাপল।

পণ্য সারাই নিয়ে বেশ ভোগান্তিতে পড়তে হয় আইফোন ব্যবহারকারীদের। একারণে বেশ কয়েক বছর ধরে ভোক্তা অধিকার দলের চাপের মুখেও রয়েছে অ্যাপল।এবার এ চাপের মুখেই এলো অ্যাপলের ‘স্ব-সেবা সারাই কর্মসূচীর’ ঘোষণা। প্রতিষ্ঠানটির আসল পণ্য ও সারাই নির্দেশিকায় প্রবেশের অনুমতি পেলেন ভোক্তারা।

অ্যাপল জানিয়েছে যে, আইফোন ১২ এবং ১৩ মডেলের ডিসপ্লে, ব্যাটারি এবং ক্যামেরার সব সমস্যার সমাধান করা যাবে এখন। শুরুতে অনলাইনে স্টোরে দুইশ’ যন্ত্রাংশ ও টুল পাবেন ক্রেতারা। নতুন স্ব-সেবা কর্মসূচীর অধীনে নিজের পণ্য নিজেই সারিয়ে নিতে করতে সরাসরি অ্যাপলের কাছ থেকে যন্ত্রাংশ কিনতে পারবেন আইফোন ও ম্যাক মালিকরা। আগামীতে এম১ চিপ সম্বলিত ম্যাক পর্যন্ত বাড়ানো এবং আরও সাধারণ সারাইয়ের কাজও এতে অন্তুর্ভুক্ত করা হবে।

২০১৯ সালে স্বাধীন মেরামত কেন্দ্রগুলোর জন্য এক কর্মসূচী শুরু করে অ্যাপল। কর্মসূচীর অধীনে কেন্দ্রগুলোকে যন্ত্রাংশ, টুল এবং নির্দেশিকা সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। এ কর্মসূচীর অধীনে এখন দুই হাজার আটশ’ স্বাধীন কেন্দ্র রয়েছে বলে অ্যাপল জানিয়েছে। পাশাপাশি রয়েছে মার্কিন এ প্রযুক্তি জায়ান্টের পাঁচ হাজার প্রত্যক্ষ অনুমোদিত সারাই সেবাদাতা।

ক্রেতাদের বিশেষ এ সুবিধাটি পেতে বাড়তি অর্থ গুণতে হবে না। স্বাধীন সারাই কেন্দ্রগুলো অ্যাপলের কাছ থেকে যে দামে যন্ত্রাংশ ও টুল কিনে থাকে, ক্রেতারাও সে দামেই এগুলো কিনতে পারবেন। মূল্যছাড় পেতে সারাইয়ের কাজ শেষ হওয়ার পর অ্যাপলকে ব্যবহৃত যন্ত্রাংশ ফিরিয়েও দিতে পারবেন তারা।

আগামী বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রে এ কর্মসূচী শুরু হবে। পরবর্তীতে আরও বেশি সংখ্যক দেশের জন্য নিয়ে আসবে এ সেবা, এমনটাই জানাচ্ছে অ্যাপল।

সূত্র: এনডিটিভি গ্যাজেট

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]