অ্যান্ড্রয়েড ১২-তে ছবি শেয়ার ও সেভ করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ২৫ নভেম্বর ২০২১

বিশ্বজুড়ে কোটি কোটি স্মার্ট ফোনে ব্যবহৃত অ্যান্ড্রয়েড সর্বাধিক জনপ্রিয় একটি স্মার্টফোন অপারেটিং সিস্টেম। ফলশ্রুতিতে এই অপারেটিং সিস্টেমের ক্ষুদ্র ক্ষুদ্র পরিবর্তনগুলোও ব্যবহারকারীদের নজর কেড়ে নেয়। বেশ কিছু পরিবর্তন নিয়ে বছরের শুরুতে গুগল বহুল প্রতীক্ষিত ভার্সন Android 12 এর Developer Preview1 প্রকাশ করেছে।

অ্যান্ড্রয়েড ১২ ব্যবহারের অনেকগুলো সুবিধার মধ্যে একটি হচ্ছে ছবি সংরক্ষণ করা। চলুন জেনে নেওয়া যাক কীভাবে সহজেই অ্যান্ড্রয়েড ১২-এ ছবি শেয়ার ও সেভ করবেন-

> প্রথমে আপনি যে ছবিটি শেয়ার করতে চান বা আপনার স্ক্রিনে সংরক্ষণ করতে চান তা ওপেন করুন।

> এরপর overview স্ক্রীনটি ওপেন করুন যা recents menu নামেও পরিচিত। আপনি যদি এখনও পুরানো ৩-বাটনের নেভিগেশন ব্যবহার করে থাকেন অথবা সোয়াইপ আপ করে থাকেন তাহলে স্কয়ার বাটন দিয়ে তা অ্যাক্সেস করতে পারবেন। যদি সিস্টেমটি একটি বড় ইমেজ সনাক্ত করে তাহলে এর পাশে ছোট স্কয়ার আইকন দেখতে পাবেন, যেখানে ট্যাপ করলে আরও অপশন পাওয়া যাবে।

> যদি আইকনটি দেখতে না পান, তাহলে ছোট ছবিগুলোকে অনেকক্ষণ ট্যাপ করে ধরে রাখুন। এখান থেকে আপনি ছবিটি খুজতে লেন্স ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে ছবিটি আপনার ক্লিপবোর্ডে কপি করতে পারবেন কিংবা কারো সঙ্গে শেয়ার করতে পারবেন। এমনকি ফোনেও সেইভ করতে পারবেন।

> এই পদ্ধতিটি ব্যবহারে ম্যানুয়ালি স্ক্রিনশর্ট নেওয়ার পরে তা আর ক্রপ করা লাগবে না। অন্যদিকে আপনি সেইভ বাটন ট্যাপ না করলে ফোনে সংরক্ষণ হবে না।

> চাইলে সেইভ করা ছাড়াই দ্রুত আপনার বন্ধুকে পাঠাতে পারবেন। ইন্সট্রগ্রামের সঙ্গে এর খানিকটা মিল রয়েছে। ইন্সট্রগ্রামে কারো স্টোরির স্ক্রিনশর্ট নেওয়াটা অতটা সহজ নয়। স্ক্রিনশর্ট নিতে আপনাকে কম্বিনেশন বাটনে চাপ দিতে হবে। এদিকে স্টোরির টাইমও আউট হয়ে যাবে। আপনি যখন কম্বিনেশন বাটনে ক্লিক করতে যাবেন তখন অন্য পেইজে চলে যেতে পারে।

> তবে আপনি যখন overview অপশনে যাবেন তখন স্টোরিটি স্থির থাকবে এবং স্ক্রিনশর্ট নেওয়ার জন্য অনেক সময় পাবেন। যেহেতু এটি শুধুমাত্র আপনার স্ক্রিনে যা আছে তার একটি স্ক্রিনশট নিচ্ছে ফলে ছবির কেয়ালিটি ততটা ভালো হয় না। যারা বন্ধুদের সঙ্গে স্ক্রিনশর্ট বা ছবি শেয়ার করেন তাদের জন্য এই ফিচারটি বেশ উপযোগী।

> স্ক্রিনশর্ট ক্রপ কিংবা সেইভ করা ছাড়াই দ্রুত শেয়ার করতে পারবেন। যা আপনার সময় বাঁচাবে। একবার চেষ্টা করে দেখতেই পারেন।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]