গুগল ম্যাপে জানা যাবে টোলের খবর

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ০৭ এপ্রিল ২০২২

গুগল ম্যাপ সবার জীবনকেই সহজ করেছে। এখন অপরিচিত কোনো স্থানে যাওয়া কঠিন কিছু না। সঙ্গে একটি স্মার্টফোন থাকলেই হলো। সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন।

অবস্থান, দূরত্ব ও সেখানে পৌঁছাতে কোন পরিবহনে কত সময় লাগবে এমনকি সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানান দেয় গুগল ম্যাপ।

তবে এখন গুগল ম্যাপ ব্যবহারে জীবন হবে আরও সহজ। এখন থেকে গাড়ি নিয়ে রাস্তায় বেরলেও আপনার যাত্রাপথ আরও সহজ করে দিতে চলেছে গুগল। এবার গুগল ম্যাপেই দেখে নিতে পারবেন কোন টোল প্লাজায় আপনার কত খরচ হবে।

সম্প্রতি টেক জায়ান্ট গুগল বেশ কয়েকটি ফিচার যুক্ত হয়েছে। এরই মধ্যে আকর্ষণীয় এক ফিচার এসেছে গুগল ম্যাপে। ম্যাপ খুলেই আপনি জেনে নিতে পারবেন টোলের খরচ।

সফরের আগে গুগল ম্যাপে কোথা থেকে যাচ্ছেন এবং গন্তব্যের নাম লিখে দিন। তাহলে যাত্রা শুরুর আগেই হিসাব করে খরচের পরিমাণ বলে দেবে ম্যাপ। এছাড়াও টোল সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যও আপনার স্ক্রিনে ভেসে উঠবে। স্থানীয় টোল কর্তৃপক্ষের সাহায্যেই এই তথ্য দেওয়া হবে।

এখন বাড়ি থেকে বের হওয়ার আগেই জেনে নিতে পারবেন আপনার গন্তব্যে পৌঁছতে কত খরচ হবে। সেই অনুযায়ী আগেই ঠিক করতে পারবেন, সেই রাস্তা দিয়েই যাবেন নাকি বিকল্প পথ ধরবেন।

টোলের খবর জানতে গুগল ম্যাপের সেটিংসে যে পরিবর্তন আনবেন-
> গুগল ম্যাপে গিয়ে ডানদিকে উপরের তিনটি ডটে ক্লিক করুন।
> সেখান থেকে রুট অপশনটি বেছে নিন।
> যদি টোল এড়িয়ে যেতে চান তাহলে এভোয়েড টোলস ‘avoid tolls’ অপশনটি বেছে নিতে পারেন।

তবে শুরুতে ভারত, আমেরিকা, জাপান ও ইন্দোনেশিয়ার মোট ২ হাজারটি টোল প্লাজার সঙ্গে যুক্ত হয়ে এই ফিচার চালু করা হবে। চলতি মাসেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাবেন বলে জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]