এক চার্জে ১৫০ কিলোমিটার চলবে যে স্কুটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৭ মে ২০২২

বাজারে বৈদ্যুতিক যানের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। গাড়ি থেকে শুরু করে বৈদ্যুতিক বাইক, স্কুটারও জনপ্রিয় হচ্ছে। এজন্য বিশ্বের ছোট-বড় টু হুইলার নির্মাতা সংস্থাগুলোও বসে নেই। একের পর এক বৈদ্যুতিক বাইক, স্কুটার নিয়ে হাজির হচ্ছে বাজারে। এবার ওডিসি নিয়ে এলো নতুন বৈদ্যুতিক স্কুটার।

মূলত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বেড়েছে বাজারে। ভারতীয় বাজারে পরিচিত ব্র্যান্ডগুলোর মধ্যে অন্যতম ওডিসি বাজারে একজোড়া নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করল। ওডিসি ভি২ ও ওডিসি ভি২+ নামের দুটি বাইক একসঙ্গে বাজারে এনেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

এই দুটি ছাড়াও সংস্থাটি এরই মধ্যে আরও চারটি ইলেকট্রিক স্কুটার এনেছে বাজারে। এমনকি চলতি বছরে আরও দু’টি মডেল হাজির করার পরিকল্পনা রয়েছে তাদের।

আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে এতে অধিক সুরক্ষার জন্য IP67 ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। ওডিসি ভি২+ একবার সম্পূর্ণ চার্জ করলে ১৫০ কিমি নিশ্চিন্তে চালানো যাবে বলে দাবি করছে সংস্থাটি। অ্যান্টি থেফ্ট লক, প্যাসিভ ব্যাটারি কুলিং, ১২ ইঞ্চি ফ্রন্ট টায়ার, এলইডি লাইটসহ অসংখ্য ফিচার থাকবে স্কুটার দুটিতে।

ওডিসির সিইও নেমিন ভোরা বলেন, ভারত ক্রমশ পরিবেশবান্ধব যানবাহন ব্যবহারের দিকে এগিয়ে চলেছে। নতুন লঞ্চ হওয়া ভি২ ও ভি২+ স্কুটার দুটি সেই পরিকল্পনা বাস্তবায়নে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

এরই মধ্যে আমেদাবাদের পর সংস্থাটি তাদের মুম্বই এবং হায়দ্রাবাদের কারখানায় স্কুটারের উৎপাদন শুরু করেছে। সংস্থাটির লক্ষ্য, এই বছরের মধ্যে দেশে ১০০টি শোরুম খোলা। স্কুটার দু’টি কালো, পীচ, সাদা, পিস্তা, লাল এবং নীল রঙের বিকল্পে এসেছে। ওডিসি ভি২ ও ওডিসি ভি২+ এর দাম ধার্য করা হয়েছে মাত্র ৭৫ হাজার টাকা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]