গাড়ির স্পিডমিটার কোথায় কত জানাবে গুগল ম্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

নতুন শহর বা দেশের অলগলি চেনার জন্য এখন কাগজের ম্যাপের প্রয়োজন নেই। হাতে স্মার্টফোন থাকলেই নিমিষে করা যায় সব সমাধান। অলিগলির রাস্তা, হাসপাতাল, হোটেল-রেস্তোরাঁর খোঁজ সহজেই পাওয়া যায়। এছাড়া কোন রাস্তায় গেলে কত টোল, পুলিশি ঝামেলা, কতটুকু তেল খরচ হবে তাও জানা যায় গুগল ম্যাপ থেকে।

এখন আপনার গাড়ির স্পিডমিটার কোন রাস্তায় কত রাখতে হবে তাও জানাবে গুগল ম্যাপ। এছাড়াও গাড়ির স্পিড কত আছে সেটাও জানতে পারবেন ম্যাপে। গুগল স্পিডোমিটার হলো গুগলের একটি অন্যতম বৈশিষ্ট্য। যা আপনি গাড়ির মিটার নষ্ট হয়ে গেলে মিটার হিসেবে ব্যবহার করতে পারবেন। অনেক সময় হঠাৎ করে গাড়ির মিটারে এমন কিছু ত্রুটি দেখা দেয়, যে কারণে গাড়ির গতি সম্পর্কে আপনি ধারণা করতে পারেন না। সেই ক্ষেত্রে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জন্য চালান হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই সমস্যার সমাধানে গুগল স্পিডোমিটার আপনাকে সাহায্য করে।

গুগলের এই অ্যাপে একবার গাড়ির গতি সীমা সেট করলে নানান সুবিধা পাবেন। যেমন- গাড়ি চালানোর সময় গতিসীমা অতিক্রম করলেই এই অ্যাপ আপনাকে সতর্ক করতে থাকবে। ফোনের স্ক্রিনের রংও বদলে যাবে। আপনি স্পিডোমিটারের সতর্কবার্তা দেখেই গতি নিয়ন্ত্রণ করতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ব্যবহার করতে পারবেন-

>> গুগলের প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন।
>> অ্যাপটি ওপেন করে গুগল ম্যাপ প্রোফাইলে ক্লিক করুন।
>> আপনার ন্যাভিগেশন সেটিংস খুলতে নিচের অংশে সেটিংসে ক্লিক করুন।
>> এখন ড্রাইভিং অপশনে গিয়ে স্পিডোমিটারে ক্লিক করুন।
>> বৈশিষ্ট্যটি চালু বা বন্ধ করার বিকল্প পাবেন।
>> সক্রিয় করে নিজের মতো করে গতিসীমা সেট করুন ও এটি ব্যবহার করুন।

সূত্র: হিন্দুস্থান টাইমস

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।