রমজানে টিকটক-লাইকি-বিগো নিয়ন্ত্রণের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৭ পিএম, ২০ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

রমজানের পবিত্রতা রক্ষার জন্য টিকটক, ফেসবুক রিলস, বিগো ও লাইকি নিয়ন্ত্রণের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সোমবার (২০ মার্চ) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা বলে আসছি সামাজিক যোগাযোগমাধ্যমে অশ্লীলতা বন্ধ করতে হবে। তবে ফেসবুক, টিকটক কর্তৃপক্ষ বলছে, তারা অসামাজিক বা অশ্লীল কোনো ভিডিও পোস্ট বা শেয়ার করতে দেয় না। তবে বাস্তবতা হলো- এই মাধ্যমগুলো বর্তমানে পর্নোগ্রাফিকেও হার মানিয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের দেশে ধর্মপ্রাণ মুসলিম সমাজ ও রমজানের পবিত্রতা রক্ষার স্বার্থেই এসব মাধ্যম থেকে বিরত থাকার জন্য ইসলামের নির্দেশনা রয়েছে। যেহেতু আমাদের দেশে বর্তমানে প্রায় ১৮ কোটি সক্রিয় সিম রয়েছে এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৩ কোটি। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা সংখ্যাও প্রায় ৮ কোটি। পরিবার, সমাজ, বন্ধু, আত্মীয়-স্বজন এমনকি ধর্মীয় প্রতিষ্ঠানের দায়িত্ব সঠিকভাবে প্রতিপালনের জন্য ইন্টারনেট ব্যবহার অত্যন্ত জরুরি। একজন রোজাদারকে বাধ্য হয়িই ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে হয়। দীর্ঘদিনের অভ্যাসগত কারণেও এসব সামাজিক মাধ্যম অনেকেই ব্যবহার করেন। এতে রমজান মাসের পবিত্রতা নষ্ট হওয়ার অনেক ইসলামিক বিধান সুস্পষ্ট পরিলক্ষিত হয়।’

‘তাই রমজান মাসের পবিত্রতা রক্ষা করার স্বার্থে সরকার ও নিয়ন্ত্রণ সংস্থার কাছে আমাদের দাবি থাকবে, সামাজিক যোগাযোগমাধ্যম কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে কীভাবে নিয়ন্ত্রণ করা যায় বা এক মাসের জন্য বন্ধ রাখা যায় কি না, তার ব্যবস্থা করতে হবে। এ সিদ্ধান্তের ফলে ধর্মপ্রাণ মুসল্লিদের পবিত্র রমজান পালন অনেকটাই সুরক্ষিত হবে বলে মনে করি’ বলেও উল্লেখ করেন মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি।

এইচএস/এএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।