বুদ্ধিমান নাগরিকের বৈশিষ্ট্য কী?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৫ মে ২০২৩

মৌমিতা রহমান সোনিয়া

বুদ্ধিমান নাগরিক বলতে কাদের বোঝায়? এর উত্তরে বলা যায়, যারা সব সময় সক্রিয়। এমনকি নিজেদের উন্নতির জন্য প্রযুক্তি ও ডেটা ব্যবহার করেন। তাদের দৈনন্দিন জীবন এবং তারা যেখানে বাস করেন; তা ডিজিটাল সরঞ্জাম এবং প্ল্যাটফর্ম ব্যবহারের সঙ্গে জড়িত। তারা সব সময় তথ্য সরবরাহ করেন। অন্যদের সঙ্গে সংযোগ স্থাপন করেন এবং নাগরিক কার্যক্রমে অংশগ্রহণ করেন।

বুদ্ধিমান নাগরিকের কিছু মূল বৈশিষ্ট্য আছে। আসুন জেনে নিই সেগুলো সম্পর্কে—

প্রযুক্তিগত স্বাক্ষরতা
বুদ্ধিমান নাগরিকেরা প্রযুক্তি ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাদের ক্রিয়াকলাপ ও সিদ্ধান্ত জানাতে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করেন।

নাগরিক সম্পৃক্ততা
বুদ্ধিমান নাগরিকেরা সক্রিয়ভাবে তাদের সম্প্রদায়ের সঙ্গে জড়িত থাকেন। স্থানীয় শাসন, সিদ্ধান্ত গ্রহণ এবং সমাধানে অংশগ্রহণ করেন।

আরও পড়ুন: পাসওয়ার্ডের বাংলা অর্থ কী?

সোশ্যাল নেটওয়ার্কিং
বুদ্ধিমান নাগরিকেরা যোগাযোগের জন্য সোশ্যাল মিডিয়া এবং অন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করেন।

উদ্ভাবনী মনোভাব
বুদ্ধিমান নাগরিকেরা সৃজনশীলতা এবং উদ্ভাবনের জন্য প্রযুক্তি ব্যবহার করেন। সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার অভিনব উপায় খুঁজে বের করেন।

বুদ্ধিমান নাগরিকদের উদ্যোগের কিছু উদাহরণের মধ্যে উল্লেখযোগ্য—

ওপেন ডেটা প্ল্যাটফর্ম
অনেক দেশ এবং সরকার এখন ওপেন ডেটা প্ল্যাটফর্ম দিচ্ছে। নাগরিকদের বিভিন্ন উদ্দেশ্যে পাবলিক ডেটা অ্যাকসেস এবং ব্যবহার করার অনুমতি দেওয়া হচ্ছে। যেমন- অপরাধ ট্র্যাকিং, পরিসংখ্যান ও নিরীক্ষণ এবং বায়ুর গুণমান বের করা।

আরও পড়ুন: কনটেন্ট নির্মাণে নিজের ভুবন গড়েছেন সুমন 

কমিউনিটি ম্যাপিং
বুদ্ধিমান নাগরিকেরা কমিউনিটি ম্যাপিংয়ের পুরো মানচিত্র তৈরি করতে ডিজিটাল ম্যাপিং টুল ব্যবহার করছেন। যা দিয়ে পরিকল্পনা করে একটি সম্প্রদায়কে উন্নয়নের উদ্দেশে ব্যবহার করা যেতে পারে।

ক্রাউডসোর্সিং
বুদ্ধিমান নাগরিকেরা ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম ব্যবহার করে ডেটা এবং ইনপুট সংগ্রহ করছেন। যা বিভিন্ন ভাবে নগর পরিকল্পনা, পাবলিক পলিসি এবং দুর্যোগ মোকাবিলা করতে ব্যবহার করছেন।

তাই আমাদের সম্প্রদায়কে আরও বেশি উপযুক্ত এবং প্রগতিশীল করে তুলতে টুলসগুলো ব্যবহার করতে পারি। টুলসগুলোর মাধ্যমে এবং একসঙ্গে কাজ করে নিজেদের আরও ক্ষমতায়িত করতে পারি। মজবুত, উদ্ভাবনী এবং অর্ন্তভুক্তিমূলক সমাজ গঠন করতে পারি।

লেখক: ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ইএমবিএ, ২৯তম ব্যাচ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।