ওজন কমানোর টিপস দেবে চ্যাটজিপিটি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১৮ জুলাই ২০২৩

প্রযুক্তির অন্যতম আবিষ্কার এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের মস্তিষ্কের মতো করে কাজ করে। চিন্তাশক্তি, বুদ্ধি কিংবা বিশ্লেষণ ক্ষমতা মানুষের সহজাত। কিন্তু একটি যন্ত্রকে মানুষের মতো বুদ্ধিমত্তা দিয়ে, সেটিকে চিন্তা করানো কিংবা বিশ্লেষণ করানোর ক্ষমতা দেওয়ার ধারণাটিকে সাধারণভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়।

এআইয়ের অন্যতম উদাহরণ চ্যাটজিপিটি। বর্তমানে একাধিক এআই চ্যাটবট যুক্ত হয়েছে প্রযুক্তি দুনিয়ায়। যা মানুষের কাজ আরও সহজ ও গতিশীল করেছে। আপনার রান্নার রেসিপি থেকে শুরু করে চাকরির সিভি সব কাজেই চ্যাটজিপিটি সাহায্য করতে পারে। এমনকি এজন কমাতেও সাহায্য করবে চ্যাটজিপিটি।

সম্প্রতি গ্রেগ মুশেন নামের এক ব্যক্তি চ্যাটজিপিটির সাহায্য নিয়ে তার ডায়েট প্ল্যান ছকেছেন। আর তাতে ১১ কেজি ওজনও কমিয়ে ফেলেছেন তিনি। মূলত ওপেনএআইয়ের জেনারেটিভ চ্যাটজিপিটি তেমনই একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবট, যা আপনার ট্রাভেল প্ল্যান বানানো থেকে শুরু করে ডায়েট প্ল্যান পর্যন্ত বানাতে পারে। একজন ডায়েটিশিয়ান কনসাল্ট করে ডায়েট চার্ট বানানো অনেকেরই সাধ্যের বাইরে।

তাই কোনো খরচ ছাড়াই চ্যাটজিপিটি আপনাকে একটি ডায়েট চার্ট করে দিতে পারে। এজন্য আপনাকে চ্যাটজিপিটিকে সঠিক প্রম্পট দিতে হবে। আপনার চাহিদা অনুযায়ী যদি চ্যাটজিপিটির সাহায্য নিয়ে আপনি কিছু কেজি ওজন ঝরাতে চান, তাহলে কিছু কৌশলের সাহায্য নিতে হবে আপনাকে।

জেনে নিন কীভাবে চ্যাটজিপিটিতে সঠিক ডায়েট চার্ট বানাতে পারেন-

আরও পড়ুন: এআই ব্যবহারে হারিয়ে যাবে যে ১০ চাকরি 

>> প্রথমেই আপনার লক্ষ্য নির্ধারণ করুন। আপনি ওজন বাড়াতে চান, নাকি কমাতে চান, নাকি কেবলই স্বাস্থ্যসম্মত খাবার খেয়ে শরীরটা ফিট রাখতে চান, সেই বিষয়টি আগে ঠিক করুন।

>> আপনার উচ্চতা, ওজন, শরীরের গঠন, দিনে কত সময় কাজ করেন, নির্দিষ্ট কোনো খাবারের প্রয়োজনীয়তা এবং সীমাবদ্ধতা সহ আপনার স্বাস্থ্যের বর্তমান অবস্থার তথ্য দিন। এরপর আপনি সঠিক প্রম্পট পেতে পারেন। কোনো স্বাস্থ্য সমস্যা থাকলে সেই অনুযায়ী চ্যাটজিপিটি আপনার ডায়েট চার্জ তৈরি করবে।

>> চ্যাটজিপিটিকে আপনার দৈনন্দিন খাবারের তালিকা দিন এবং বাঙালি সেই বিষয়ে অবগত করুন। এতে আপনার খাবারের তালিকা সহজলভ্য খাবার দিয়েই করে দেবে।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।