বর্ষায় এয়ারকুলার ব্যবহারে যা খেয়াল রাখবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ১৩ আগস্ট ২০২৩

গরমের সময়টায় এসি কিংবা এয়ারকুলার ছাড়া স্বস্তি মেলে না। বিশেষ করে যাদের ঘরে ছোট শিশুরা আছে তাদের অনেকেই ঘরে এয়ারকুলার কেনেন। তবে গরমের সময় এয়ারকুলার নিয়মিত ব্যবহার হলেও বর্ষায় তেমন ব্যবহার হয় না এয়ারকুলার।

বর্ষার আর্দ্র আবহাওয়ায় এয়ারকুলার তেমন কাজে লাগে না। এয়ারকুলার যেহেতু বাষ্পীভবনের মধ্যে দিয়ে ঘরের শীতলতা আনে তাই, বর্ষাকালে আর্দ্র আবহাওয়ায় কুলারের শীতল বাতাস আরও আর্দ্রতা বৃদ্ধি করে। ফলে ঘর কেমন স্যাঁতস্যাঁতে লাগে যে কারণে অস্বস্তি বাড়ে।

তাই এ সময় কুলার ব্যবহার করলেও, এর ওয়াটার পাম্প না চালিয়ে কেবল ফ্যান চালু রাখতে পারেন। এতে ঘরের আর্দ্রতা বাড়বে না বরং হাওয়ার প্রবাহও বাড়বে।

আরও পড়ুন: বর্ষায় এসি ভালো রাখতে যা করবেন 

তবে যদি এয়ারকুলার বন্ধ রাখতে চান তাহলে কয়েকটি বিষয় অবশ্যই খেয়াল করুন। এয়ারকুলার বন্ধ রাখার সময় এর ভেতরের পানি ফেলে নিন। এই পানি থেকে মশার লার্ভা জন্মাতে পারে।

সেই সঙ্গে এয়ারকুলার খুব ভালোভাবে শুকিয়ে প্যাকেট করে রাখুন। বৈদ্যুতিক কানেকশন বিচ্ছিন্ন করে নিন আগে। এবার ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে প্যাকেট করে সংরক্ষণ করুন গরম আসা পর্যন্ত।

সূত্র: রিল্যান্স ডিজিটাল

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।