এক চার্জে অনেকদিন স্মার্টওয়াচ ব্যবহার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২৩

এখন ছোট বড় সব বয়সী নারী-পুরুষ স্মার্টওয়াচ ব্যবহার করছেন। সময় দেখার পাশাপাশি স্মার্টওয়াচ অনেক ধরনের কাজেই ব্যবহার করা যায়। অনেকে একে স্মার্টফোনের বিকল্প হিসেবে দেখছেন। কারণ স্মার্টফোনের প্রায় সব ধরনের কাজই করা যায়। ব্লুটুথের মাধ্যমে ফোনের সঙ্গে কানেক্ট করতে পারবেন।

আবহাওয়ার আপডেট থেকে শুরু করে হার্টবিট মনিটরিং, SpO2 ট্র্যাকিং, স্লিপ মনিটরিং মতো ফিচার রয়েছে স্মার্টওয়াচে। স্মার্টওয়াচ আপনার সারাদিনের বিভিন্ন কার্যকলাপের উপর নজর রাখবে। অর্থাৎ আপনি কতক্ষণ হেঁটেছেন। কতক্ষণ ঘুমিয়েছেন, সব কিছু অনায়াসেই জানতে পারবেন। শরীরের নানান রোগ নির্ণয়েও ভূমিকা রাখছে স্মার্টওয়াচগুলো।

তবে স্মার্টফোনের এত কাজ করার কারণে দ্রুত চার্জ ফুরিয়ে যায়। আবার অনেক সময় স্মার্টওয়াচ পুরোনো হয়ে গেলেও এই সমস্যা দেখা দিতে পারে। এজন্য কিছু কৌশল অবলম্বন করতে পারেন। ব্যবহারের সময় কিছু ব্যাপার খেয়াল রাখুন। এতে সহজেই স্মার্টওয়াচের চার্জ বাঁচাতে পারবেন। জেনে নিন সেসব-

আরও পড়ুন: নারীদের জন্য বিশেষ ফিচার থাকছে এই স্মার্টওয়াচে

নোটিফিকেশন বন্ধ রাখুন
স্মার্টওয়াচে অনেক অ্যাপ ব্যবহার করেন, সেগুলোতে প্রচুর নোটিফিকেশন আসে। নোটিফিকেশনের কারণে ব্যাটারি বেশি খরচ হয়ে যায়। তাই যদি স্মার্টওয়াচের ব্যাটারি বাঁচাতে চান, তাহলে স্মার্টওয়াচে প্রয়োজন নেই এমন অ্যাপগুলোর নোটিফিকেশন আসা বন্ধ করে রাখতে পারেন।

ব্রাইটনেস কমিয়ে রাখুন
স্মার্টওয়াচে যত বেশি ব্রাইটনেস বাড়ানো থাকবে, ততই চার্জ বেশি শেষ হবে। তাই চেষ্টা করুন যতটা সম্ভব কমিয়ে রাখার। যখন প্রয়োজনে হবে তখন ব্রাইটনেস বাড়িয়ে রাখুন। চাইলে অটো মোডে রাখতে পারেন। এতে আরও বেশি ব্যাটারি সেভ হবে।

জিপিএস অফ রাখুন
যদি ঘড়িতে সব সময় জিপিএস চালু থাকে, তবে এটি আপনার ব্যাটারি দ্রুত শেষ হওয়ার আরেকটি কারণ হতে পারে। তাই প্রয়োজন না হলে জিপিএস বন্ধ করুন। যখন প্রয়োজন হবে, শুধু তখনই সেটিকে অন করে নিন।

পাওয়ার সেভিং মোড ব্যবহার
যখনই ব্যাটারি কম হতে শুরু করবে, ঘড়ির পাওয়ার সেভিং মোডটি চালু করে নিন। এতে আপনি কম চার্জেও অনেকক্ষণ চালাতে পারবেন ঘড়িটি।

সফটওয়্যার আপডেট দিন
স্মার্টওয়াচে যদি সফটওয়্যার আপডেটের অপশন থাকে, সেক্ষেত্রে মাঝে মাঝে সেটি আপডেট করে নেওয়া ভালও। নাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। শুধুই চার্জিং সমস্যা নয়, সেই সঙ্গে ব্লুটুথ কানেকশনের বিভিন্ন সমস্যাও হতে পারে। আবার সফটওয়্যার আপডেটের ফলে স্মার্টওয়াচ ব্যবহারে অনেক সুবিধাও পাবেন।

সূত্র: মেক ইউজ অব, ব্রাজিল পোস্ট

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।