দেশের ৯৮.৫ শতাংশ এলাকায় ফোর-জি পৌঁছে দিয়েছি: মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ০৫ অক্টোবর ২০২৩

দেশের ৯৮ দশমিক ৫ শতাংশ এলাকায় ফোর-জি ইন্টারনেট সেবা পৌঁছে গেছে বলে দাবি করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এরই মধ্যে দেশের শতকরা ৯৮ দশমিক ৫ শতাংশ এলাকায় মোবাইলের ফোর-জি প্রযুক্তি পৌঁছে গেছে। আমরা ফাইভ-জি চালু করেছি। প্রতি ইউনিয়নে পৌঁছেছে ফাইবার অপটিকস। ডিজিটাল সংযুক্তির এমন শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে ২০৪১ সালে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ। এ স্মার্ট বাংলাদেশই বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে দক্ষিণ এশীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কাউন্সিলের (এসএটিআরসি) ২৪তম সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ সম্মেলনের আয়োজন করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের তত্ত্বাবধানে বিটিআরসি ও এশিয়া-প্যাসিফিক টেলিকমিউনিটি (এপিটি)।

দেশের ৯৮.৫ শতাংশ এলাকায় ফোর-জি পৌঁছে দিয়েছি: মোস্তাফা জব্বার

মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত সময়ে বাংলাদেশকে কম্পিউটার যুগে উন্নীত করেন। ২০০৮ সালে ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের পর স্মার্ট বাংলাদেশের অভিযাত্রা শুরু করেছি আমরা। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সবাই বদ্ধপরিকর।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের স্তম্ভগুলো দাঁড় করাতে দেশের প্রতি ইঞ্চি মাটি এবং প্রতিটি মানুষকে ডিজিটাল সংযুক্তির আওতায় আনতে হবে। এ লক্ষ্য বাস্তবায়নে বিটিআরসির দায়িত্ব চ্যালেঞ্জিং। ডিজিটাল সংযুক্তির পাশাপাশি রোবটিকস, এআই, আইওটি, ব্লকচেইনসহ নতুন নতুন ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে চলা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশের জন্য কমবেশি চ্যালেঞ্জিং হবে। এসএআরটি সম্মেলনে যোগদানকারী দেশগুলোর সমস্যাগুলোও প্রায় অভিন্ন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএটিআরসির নব-নির্বাচিত চেয়ারম্যান বিটিআরসির প্রধান শ্যাম সুন্দর সিকদার। সভাপতির বক্তব্যে তিনি বলেন, দক্ষিণ এশিয়ার ৯টি দেশের নিয়ন্ত্রণ সংস্থার তিন দিনব্যাপী সম্মেলন থেকে আমরা আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলার কৌশল ও কর্মপরিকল্পনা বিষয়ে বিজ্ঞজনদের যে পরামর্শ পেয়েছি, তা অনেক কাজে আসবে।

দেশের ৯৮.৫ শতাংশ এলাকায় ফোর-জি পৌঁছে দিয়েছি: মোস্তাফা জব্বার

গত ৩ অক্টোবর বার্ষিক সম্মেলন শুরু হয়। সম্মেলনে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, আফগানিস্তান, মালদ্বীপ ও ইরানসহ দক্ষিণ এশিয়ার ৯টি দেশের টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তিবিষয়ক রেগুলেটরি সংস্থার প্রধান, টেলিকম অপারেটর, সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা, টেলিকম ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিশেষজ্ঞের প্রায় ১০০ জন প্রতিনিধি অংশ নেন।

১৯৯৭ সালে দক্ষিণ এশিয়ার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থাগুলোর সমন্বয়ে এসএটিআরসি প্রতিষ্ঠিত হয়। এ সংস্থা বেতার তরঙ্গ সমন্বয়, স্ট্যান্ডার্ডাইজেশন, রেগুলেটরি প্রবণতা, টেলিযোগাযোগ খাত উন্নয়নের কৌশল এবং টেলিযোগযোগ সংক্রান্ত আঞ্চলিক সহযোগিতা ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়াবলী সম্পর্কে গৃহীত কর্মকৌশল দেশে ডিজিটাল সংযুক্তি ও প্রযুক্তি বিকাশে বিটিআরসির সক্ষমতা বাড়াতে ফলপ্রসূ অবদান রাখছে।

এএএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।