উইকিপিডিয়ার ১০ বছর : বরিশাল ও রাজশাহীতে সম্পাদক সমাবেশ


প্রকাশিত: ০২:১১ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৪

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) এক দশক পূর্তি উপলক্ষে সারাদেশের নানা কার্যক্রমের অংশ হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে।

উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’র উদ্যোগে অনুষ্ঠানের করা হয়। এতে মূল পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা করেছে গ্রামীণফোন। এছাড়াও করেছে মজিলা বাংলাদেশ ও প্রথম আলো।

শনিবার রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক নূরুল হোসেন চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সমন্বয়কারী সাব্বির আহমদ, গ্রামীণফোনের রাজশাহী এরিয়া ম্যানেজার ইমতিয়াজ আহমদ, উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান, উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), সিএসই বিভাগের শিক্ষক আরিফা ফেরদৌস।

উদ্ধোধন শেষে শুরু হয় উইকিপিডিয়া কর্মশালা। এতে উইকিপিডিয়া ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করা হয়। কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন আলী হায়দার খান ও নাহিদ সুলতান। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।

এর আগে গত ৯ ডিসেম্বর বরিশাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয় ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। এতে কর্মশালার উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান ফয়সাল আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রধান সাইফুল আলম, সহকারী অধ্যাপক সাখাওয়াত হোসেন, অ্যাডভান্স মেডিকেল টেকনোলজি কলেজের প্রভাষক সুদীপ কুমার না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইকিপিডিয়া ক্যাম্পাস দূত জাহিদ হোসাইন খান ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান।

১১ ডিসেম্বর ঢাকার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে অনুষ্ঠিত হয় ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। কর্মশালার উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের প্রধান কাজী হাসান রবিন। কর্মশালা পরিচালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব ও জাহিদ হোসাইন খান।

আগামী ১৫ ডিসেম্বর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হবে। পরবর্তীতে আগামী ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে মূল আয়োজন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]