ভ্রমণ পারমিট ছাড়াই যাওয়া যাবে সিকিম-লাদাখ

মনিকা সাহা
মনিকা সাহা , কলকাতা প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ০৪:৪৩ পিএম, ২৮ মার্চ ২০১৮
ভ্রমণ পারমিট ছাড়াই যাওয়া যাবে সিকিম-লাদাখ

বাংলাদেশি পর্যটকসহ বিদেশি পর্যটকদের জন্য সুখবর ঘোষণা করলো ভারত। বাংলাদেশ থেকে প্রতি বছর প্রচুর পর্যটক ঘুরতে আসে ভারতে। কিন্তু নানা ধরনের নিয়মের বেড়াজালে তারা পারতেন না ভারতের সব রাজ্যের সৌন্দর্যের স্বাদ নিতে। যে সব পর্যটনস্থলে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল, তা উঠিয়ে দিচ্ছে মোদি সরকার।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু জানান, যে সব এলাকায় যেমন সিকিম, লাদাখ, অরুণাচল প্রদেশ, হিমাচল প্রদেশের লাহুল-স্পিটি, কিন্নর উপত্যকায় পর্যটকরা অবাধে যাতায়াত করতে পারতো না। তারা খুব শিগগিরই সে সব জায়গায় যাতায়াত করতে পারবেন।

তিনি আরও জানান, ইনার লাইন পারমিট নিয়ে বিদেশি পর্যটকদের সিকিম ও অরুণাচলের বিভিন্ন জায়গায় যেতে হয়। চীন ও পাকিস্তান ছাড়া বাকি সব দেশের নাগরিকদের জন্য সেই নিয়ম শিথিল করা হবে। আর ভারতে আসা পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি পর্যটক আসে বাংলাদেশ থেকে। তাই বাংলাদেশের পর্যটকরাই এই নিয়ম শিথিল হলে বেশি উপকৃত হবেন বলে তিনি মনে করেন।

ladakh

বিভিন্ন রাজ্য সরকারগুলোর সঙ্গে ইতোমধ্যেই কেন্দ্রীয় সরকারের আলোচনা শুরু হয়েছে এই পারমিট প্রথা তুলে নেওয়ার ব্যাপারে। অরুণাচল সরকার পারমিট ছাড়াই পর্যটকদের স্বাগত জানাতে সবচেয়ে উৎসাহী। তাই এ নতুন নিয়ম সম্ভবত চালু হবে অরুণাচল রাজ্য থেকেই।

ধীরে ধীরে সিকিম, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং রাজস্থানের নানা এলাকাকেও পারমিটমুক্ত ভ্রমণের আওতায় নিয়ে আসা হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজিজু জানান। সব রাজ্যের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ নিয়ে আলোচনা হচ্ছে যে, নতুন নিয়মের ক্ষেত্রে বিদেশি পর্যটকদের গতিবিধির ওপর কীভাবে নজর রাখা হবে?

এসইউ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com