ঢাকার কাছেই জিন্দা পার্ক, ঘুরে আসুন কম সময়ে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১০ অক্টোবর ২০২১

কর্মব্যস্ত জীবনে অনেকেই দূরে কোথাও ঘুরতে যাওয়ার সময় পান না। তারা সব সময় ঢাকার আশেপাশেই ঘুরে আসা যায় এমন জায়গার সন্ধান করেন। যদি একদিনেই ঢাকার আশেপাশে কোথাও পরিবার বা বন্ধুদের নিয়ে ঘুরে আসতে চান তাহলে যেতে পারেন নারায়ণগঞ্জে।

যদিও নারায়ণগঞ্জে দেখার মতো বেশ কিছু স্থান আছে। তবে প্রকৃতির সান্নিধ্য পেতে চাইলে ঘুরতে যেতে পারেন ঢাকার পাশেই দর্শনীয় এক স্থানে। বলছি জিন্দা পার্কের কথা। ঢাকার খুব নিকটেই এই পার্কের অবস্থান। সেখানে গেলে একসঙ্গে দেখতে পারবেন সবুজ প্রকৃতি, পাখি, লেক, নৌকা, সাঁকোসহ আরও অনেক কিছু।

jagonews24

পিকনিক কিংবা ডে আউটের জন্য আপনি নিশ্চিন্তে বেছে নিতে পারেন জিন্দা পার্ক। নারায়ণগঞ্জের দাউদপুর ইউনিয়নে প্রায় ১৫০ একর জমির উপর অবস্থিত এই পার্কটি। মাটির রাস্তা ও চারদিকের সবুজ অরণ্য দেখে আপনার মন প্রশান্তিতে ভরে উঠবে।

জিন্দা পার্কে আছে অনেক গাছপালা। প্রায় ২৫০ প্রজাতির গাছ আছে সেখানে। পুরো পার্ক জুড়ে প্রায় ১০ হাজারের বেশি গাছ আছে। এছাড়াও জিন্দাপার্কে আছে অসংখ্য পাখপাখালি। সবুজ অরণ্যে পাখির কিচিরমিচির শুনতে বেশ ভালোই লাগবে।

jagonews24

এই পার্কে গাছপালা, পাখপাখালি ছাড়াও আছে বিশাল জলাধার। প্রায় ৫টি জলাধার নিয়ে ঘেড়ানো আছে এই পার্কটি। প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এই পার্কের চারপাশে আছে বসার বেঞ্চ। ক্লান্ত হয়ে পড়লে বসে বিশ্রাম নিতে পারবেন।

জিন্দা পার্ক ঘুরে বেড়ানোর ফাঁকে সেখানকার বিশাল লেকের বুকে নৌকায় ভেসে বেড়াতে পারেন। লেকের পাশে অনেকগুলো নৌকা রাখা থাকে সব সময়ই। বইপ্রেমীদের জন্য একটি লাইব্রেরিও আছে জিন্দা পার্কে। চাইলে পছন্দের বই নিয়ে প্রকৃতির মাঝে দু’দণ্ড বসে বই পড়তে পারেন।

jagonews24

জিন্দা পার্কের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো সেখানকার ট্রি হাউজ। গাছের উপর ঘর তৈরি করা আছে সেখানে। ছোটদের দৃষ্টি কাড়ে এই ট্রি হাউজটি। এছাড়াও সেখানকার জলাধারের এপার থেকে ওপারে বেড়ানোর জন্য আছে সাঁকো।

প্রবেশ ফি- জিন্দাপার্কে প্রবেশ করতে বড়দের ফি ১০০ টাকা ও শিশুদের ৫০ টাকা। আর পার্কিংয়ের জন্য লাগবে ৫০ টাকা।

jagonews24

কীভাবে যাবেন জিন্দা পার্ক?

ঢাকা থেকে মাত্র ৩৭ কিলোমিটার দূরত্বে অবস্থিত জিন্দা পার্ক। কুড়িল বিশ্বরোডে পুর্বাচল হাইওয়ে দিয়ে গেলে খুব সহজেই যাওয়া যায় জিন্দা পার্কে। ৩০০ ফিট রাস্তার মাথায় লোকাল প্রাইভেট কার, সিএনজি বা লেগুনা দিয়ে প্রথমে কাঞ্চন ব্রিজ যাবেন।

কাঞ্চন ব্রিজের আগে বাইপাস মোড়ে নামবেন। সেখান থেকে লোকাল অটোতে করে জিন্দাপার্ক যেতে ৫-১০ মিনিট লাগবে। আপনি চাইলে ঢাকা-টঙ্গী মীরেরবাজার গিয়ে বাইপাস রাস্তা দিয়েও জিন্দা পার্ক যেতে পারেন।

jagonews24

কোথায় খাবেন?

জিন্দাপার্কের ভিতরে খাবারের সুব্যবস্থা আছে। এখানকার রেস্টুরেন্টে আছে বিভিন্ন প্যাকেজের ব্যবস্থা। কম খরচেই খাবারের প্যাকেজগুলোতে আপনি ভাত, ডাল, সবজি, মুরগি, গরু, খাসি ইত্যাদি পাবেন। আর বাইরে থেকে খাবার নিয়ে গেলে প্রবেশ ফি’র সঙ্গে ২৫ টাকা দিতে হবে।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]